রোবোটিক্সে সেরা ডুয়েট, চমক দেখিয়েছে শাবি


Published: 2017-07-17 13:27:30 BdST, Updated: 2017-09-20 13:26:02 BdST

আইটি লাইভ : ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে রোবোটিক্স কম্পিটিশন DUET-TECHFEST 2K17 । বড় এই আয়োজনে BUET, RUET, CUET, DU, SUST, AUST, NSU সহ দেশের নামকরা ৪০ টির বেশি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৫০ টি টিম অংশগ্রহণ করে।

ওই আসরের প্রধান আকর্ষণ ছিল Race of Victory ইভেন্ট। ওই ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ডুয়েটের টিম DUET Rising Stars। এছাড়া ওই ইভেন্টে চমক দেখিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম SUST Robo Sapiens। তারা দ্বিতীয় রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছে। প্রথম রানার্স আপ হয়েছে ডুয়েটের অপর একটি টিম DUET ROBO XEBEC।

জানা গেছে, রোবোটিক্স নিয়ে সাধারণত ইইই, মেকানিক্যাল বা সিএসই ডিপার্টমেন্ট কাজ করে। তবে সবচেয়ে অবাক করা বিষয় হলো চ্যাম্পিয়ন দল DUET Rising Stars এর টিম লিডার শফিকুল ইসলাম পড়াশোনা করছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। তার এই সাফল্য অন্যান্য বিভাগের সাধারণ ছাত্রছাত্রীদের রোবোটিক্সে যুক্ত হতে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

শফিকুল ইসলাম বলেন, প্রোগ্রামিং করতে আমার অনেক ভালো লাগে। আমি বিগত প্রায় দুই বছর ধরে প্রোগ্রামিং নিয়ে পড়াশোনা করছি। সেই সূত্র ধরেই রোবোটিক্সের সাথে পরিচয়। আর রোবোটিক্স যেহেতু সম্পূর্ণ প্রোগ্রাম বেইজড, সেহেতু রোবোটিক্স নিয়েও বর্তমানে অল্প পরিসরে কিছু কাজ করে যাচ্ছি।

একই সাথে টেক্সটাইল এবং প্রোগ্রামিং করতে কোন সমস্যা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি জানান, এটা আমি বেশ
উপভোগ করি। এটাকেই আমার জীবনের অ্যাডভেঞ্চার মনে হয়।

DUET Rising Stars টিমের বাকি সদস্যরা মেকানিক্যাল ডিপার্টমেন্টের ছাত্র। তারা সাধারণত রোবটের হার্ডওয়্যারের কাজ করে থাকেন।

শফিকুল ইসলাম প্রোগ্রামিংকে দেশের প্রধান অর্থনৈতিক খাত টেক্সটাইলের সাথে সমন্বয় করে সমৃদ্ধ প্রযুক্তি নির্ভর বাংলাদেশের স্বপ্ন দেখেন।

উল্লেখ্য, ওই রোবোটিক্স কম্পিটিশনে ১ম রানার্স আপ হয়েছে ডুয়েটের অপর টিম DUET ROBO XEBEC এবং ২য় রানার্স আপ হয়েছে SUST এর SUST Robo Sapiens।


[ছবি : রাসেল রানা]

 

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।