চীনে এবার হোয়াটসঅ্যাপও বন্ধ হয়ে যাচ্ছে!


Published: 2017-07-20 11:18:41 BdST, Updated: 2017-09-22 23:15:22 BdST

 

লাইভ প্রতিবেদক: চীনা নাগরিকরা মোবাইল ফোনে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে ভিপিএন ছাড়া ভয়েস মেসেজ ও ছবি আদান-প্রদান করতে পারছেন না। 

এর ফলে অনেকেই আশঙ্কা করছেন, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো দেশটিতে হোয়াটসঅ্যাপও বন্ধ হতে যাচ্ছে। খবর বিবিসি। 

যদিও চীন সরকার হোয়াটসঅ্যাপ ব্লক করেছে কিনা তা এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি। এ দিকে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছ থেকেও এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

বিবিসির খবরে বলা হয়েছে, গত সোমবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রথম সমস্যায় পড়ে। ভয়েস কিংবা ছবি আদান-প্রদানে বিড়ম্বনা দেখা দেয়। বুধবার থেকে একদমই প্রবেশ করতে পারছেন না হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। এর ফলে অনেকে মনে করছেন দেশটিতে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে। 

প্রসঙ্গত, সম্প্রতি চীনা লেখক শিয়াওবো-এর মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো পোস্ট, ব্যক্তিগত মেসেজ ও গ্রুপ চ্যাটগুলো ব্লক করে দেয় দেশটির সরকার। বর্তমানে দেশটিতে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ আছে। এছাড়া সার্চ ইঞ্জিন গুগলও বন্ধ দেশটিতে।

 

ঢাকা, ২০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।