সমৃদ্ধ হচ্ছে গণ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট


Published: 2017-09-19 15:48:56 BdST, Updated: 2017-10-18 11:35:52 BdST


গণবি লাইভ: ইন্টারনেট তথ্য প্রযুক্তির সেরা মাধ্যম, যা মানুষের জ্ঞানের পরিধিকে বাড়িয়ে দেয় বহুগুণ। মাত্র একটি ক্লিকের মাধ্যমে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে তথ্য পৌছে যায় কয়েক সেকেন্ডে।

আর তাই সময়ের প্রয়োজনকে মাথায় রেখে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীর তথ্য জানার অন্যতম মাধ্যম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি (www.gonouniversity.edu.bd) সমৃদ্ধ করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তথ্য প্রযুক্তির উন্নয়ন মানুষের কাজকে সহজতর করে তুলেছে। যে কোন প্রতিষ্ঠানের দাপ্তরিক কাজ থেকে শুরু করে সমস্ত তথ্য সংগ্রহ এবং সহজে উপস্থাপনের নির্ভরযোগ্য মাধ্যম তার অফিসিয়াল ওয়েবসাইট। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও তার ব্যতিক্রম নয়।

বিশ্ববিদ্যালয়ের যেকোন সংবাদ জানার জন্য ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা যে অনলাইন পোর্টালগুলোতে কাজ করে সেগুলো এবং কয়েকটি দৈনিকই একমাত্র ভরসা।
এ বিষয়ে বারবার পত্র-পত্রিকায় নিউজ প্রকাশিত হলেও কোন পদক্ষেপ নেওয়া হয়নি বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। তবে এখন বিশ্ববিদ্যালয় প্রশাসন ওয়েবসাইটটি হালনাগাদের কাজ শুরু করেছেন।

এদিকে এ বিষয়ে কথা বলতে গেলে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। তারা একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট আরও তথ্য বহুল হওয়া জরুরি বলে মনে করেন।

আইন বিভাগ ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী কৌশিক আহমেদ বলেন, ‘অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের আইটি সেক্টর অনেক পিছিয়ে। আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সম্পর্কে প্রায় ৬৫ ভাগ শিক্ষার্থী অবগত নয়। কোন শিক্ষা প্রতিষ্ঠানকে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে তার অফিসিয়াল ওয়েবসাইট অনেক সমৃদ্ধ হতে হয় যেন ঘরে বসে একজন শিক্ষার্থী সেই প্রতিষ্ঠান সম্পর্কে ভালো ধারণা নিতে পারে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) ডাঃ লায়লা পারভীন বানু বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের অনুমোদিত কোর্স, ভর্তি তথ্য, শিক্ষার্থীদের একাডেমিক তথ্য, পরীক্ষা ও ক্লাসের সময়সূচী এবং পরিক্ষার ফলাফলসহ শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার নিমিত্তে গণ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি সমৃদ্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ' গণ বিশ্ববিদ্যালয় সবসময় শিক্ষার্থীদের সাথে সহযোগিতামূলক সম্পর্কে বিশ্বাস করে। আর তাই শিক্ষার্থীদের কাছে শিক্ষা কার্যক্রমের সকল তথ্য সহজে পৌঁছে দিতেই অফিসিয়াল ওয়েবসাইটটি সমৃদ্ধ করার কাজ হাতে নেয়া হয়েছে। এছাড়াও তিনি বলেন,' ইতোমধ্যে ওয়েবসাইট সমৃদ্ধকরণের অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে'। বাকি কাজ অতিদ্রুত সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

ঢাকা, ১৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।