শাবিতে অনার্সে ভর্তি পরীক্ষায় আবেদন যেভাবে


Published: 2017-10-11 01:59:33 BdST, Updated: 2017-10-18 11:26:37 BdST

শাবি লাইভ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স ভর্তির আবেদন শুরু হবে ১৫ অক্টোবর সকাল দশটা থেকে। চলবে ৪ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। চলুন জেনে নেয়া যাক কিভাবে আবেদন করবেন।

যেভাবে আবেদন করা যাবে : শিক্ষার্থীদেরকে পছন্দের বিষয়গুলোতে রেজিস্ট্রেশনের সুবিধার্থে A ও B ইউনিটের বিভাগসমূহকে কয়েকটি সাব-ইউনিটে (A, B1, B2) ভাগ করা হয়েছে। যদি কোন শিক্ষার্থী A ও B উভয় ইউনিটের পরীক্ষা পরীক্ষা দিতে চায় তাহলে উভয় ইউনিটে জন্য পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। এসব সাব ইউনিটগুলো এমনভাবে সাজানো হয়েছে যে কোন একটি সাব-ইউনিটে আবেদন করলে ওই ইউনিটের অন্য সাব-ইউনিটে আবেদন করা যাবে না।

আবেদন করার জন্য যেকোনো প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে বিশ্ববিদ্যালয়ের নাম (SUST), এইচএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাশের সন, এসএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাশের সন এবং সাব-ইউনিটের কী ওয়ার্ড লিখে (A, B1, B2) লিখে 16222 নম্বরে SMS করতে হবে।

উদাহরণ, সিলেট বিভাগের পরীক্ষার্থীর ক্ষেত্রে SUST <space> SYL <space> 123456 <space> 2017 <space> SYL <space> 654321 <space> 2015 <space> A।

এছাড়া কোটায় আবেদন করতে সাব-ইউনিটের পরে কোটা কোড (FFQ-মুক্তিযোদ্ধা সন্তান, EMQ-ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/ হরিজন-দলিত, DIQ-প্রতিবন্ধী, WAQ- পোষ্য, BKQ- বিকেএসপি) উল্লেখ করতে হবে।

উদাহরণ SUST <space> SYL <space> 123456 <space> 2017 <space> SYL <space> 654321 <space> 2015 <space>A<space> FFQ।


ভর্তি কমিটির সদস্য সচিব এসোসিয়েট প্রফেসর মোহাম্মদ মুহিবুল আলম বলেন, ২০১৬/২০১৭ সালে অনুষ্ঠিত এইচ.এস,সি (সাধারন/কারিগরি) /আলিম/ ডিপ্লোমা ইন কমার্স/ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/ সমমান এবং ২০১৪/২০১৫ সালে অনুষ্ঠিত এস.এস.সি (সাধারন ও কারিগরি)/ দাখিল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবেন।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০১২/২০১৩ সনে অনুষ্ঠিত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যে সকল ছাত্র-ছাত্রী বিজ্ঞান শাখা থেকে এইচ.এস.সি সমমান পরীক্ষায় পাশ করেছে তারা A ও B ইউনিটে এবং অন্যেরা শুধু A ইউনিটে আবেদন করতে পারবে। A ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম GPA ৩ সহ মোট ৬.৫ থাকতে হবে। B ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে নূন্যতম GPA ৩ সহ মোট GPA ৭ থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় মেধাক্রম নির্ণয় করতে ৭০% নম্বর ভর্তি পরীক্ষা এবং ৩০% নম্বর জিপিএ থেকে নেয়া হবে। নিয়মিতদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার প্রাপ্ত গ্রেডের যোগফলকে ৩ দিয়ে এবং অনিয়মিতদের ক্ষেত্রে ২.৭ দিয়ে দিয়ে গুণ করা হবে।

 

ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।