ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা


Published: 2017-10-12 22:03:50 BdST, Updated: 2017-10-18 11:20:52 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।   

আগামী ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম চলবে। তিন বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২ ও ৮ ডিসেম্বর। 

বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার এ নোটিশ অধিভুক্ত কলেজগুলোতে পাঠানো হয়েছে।

১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান, ২ ডিসেম্বর বাণিজ্য ইউনিট এবং ৮ ডিসেম্বর বিজ্ঞান ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজ শিক্ষকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

জানা গেছে, ভর্তি পরীক্ষায় ১২০ নম্বর ধার্য করা হয়েছে। তার মধ্যে একজন পরীক্ষার্থী ন্যূনতম ৪০ শতাংশ (৪৮) নম্বর পেলে ভর্তির জন্য বিবেচ্য হবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ইচ্ছুকরা আবেদন করতে পারবেন। 

আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি সমন্বয়ে (৪র্থ বিষয়সহ) জিপিএ-৭, বাণিজ্য ইউনিটে জিপিএ-৬.৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে জিপিএ-৬ চাওয়া হয়েছে। অনার্স প্রথম বর্ষে আবেদনের জন্য ফি বাবদ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

জানা যায়, সম্প্রতি ঢাবি ভিসির সঙ্গে সাত কলেজের প্রিন্সিপালদের এক বৈঠকে ভর্তি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। তার আলোকে তিন স্তরে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

 

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।