পাঠকের চোখে কথাসাহিত্যিক আরমানউজ্জামান


Published: 2017-01-23 09:26:05 BdST, Updated: 2017-11-20 21:38:38 BdST
আলাউদ্দিন আদর: লেখালেখি শুরু করেন স্কুল জীবনে। আর দশজন বাঙ্গালী লেখকদের মত সম্ভবত ছড়া কবিতা দিয়েই শুরু।পরিচিত মহলে ঝড় তুলেছিলেন রম্য ছড়া দিয়ে।তবে তুলনামূলক বিচারে স্থায়ী আসন গড়েন গল্প-উপন্যাস দিয়ে ।প্রথম প্রকাশিত উপন্যাস দিয়ে স্থান করে নেন পাঠক হৃদয়ে।এরপর প্রকাশিত প্রতিটি উপন্যাসই যেন এক একটি সোনার পেখম!আজ(২১ যে জানুয়ারী)এই প্রিয় কথাশিল্পীর জন্মদিন।
 
তরুণ প্রজন্মের তুমুল জনপ্রিয় এই কথাশিল্পী সম্পর্কে জানবো ভিন্ন ভাবে।
কেমন তিনি,কি লেখেন,কিভাবে তিনি ছুঁয়ে যান কিংবা দখল করেন পাঠক হৃদয় সে সব জানবো আরমানউজ্জামান কে সচেতন ভাবে পাঠ করেন এমন পাঠকদের মন্তব্য ও শুভেচ্ছা দিয়েই।
 
তরুণ কবি ও গল্পকার ইলিয়াছ বাবরের ভাষায়-তিনি থাকেন সাহিত্যআড্ডার প্রিয়মুখ হয়ে, আবৃত্তি কিংবা গানেও অনন্য। বুকের অদূরের প্রেমকে দ্বিধান্বিত না করেই রূপের আঁচলে নিয়ে আসেন বসন্ত। কখনো সখনো নির্বাচিত অপরাধ করে ক্ষমা চান পাঠকের কাছে। সবচেয়ে বড় কথা লেখকের চেয়েও বেশি তিনি ভালো মানুষ। ব্যক্তিগত দুঃখে পা্ই তার আশাজাগানিয়া কথা-পরম্পরা, ভাই-বন্ধু হিসেবে সহচর্য। সুচক্ররেখার সম্পাদনা পর্ষদের এ গুরুত্বপূর্ণ মানুষটির জীবন ভরে থাক কথায়, শুধু কথাসাহিত্যের ভেতরেই! শুভ জন্মদিন প্রিয় সতীর্থ, বন্ধু আমাদের!
 
সাহিত্য বিশারদ সুহৃদের সভাপতি ও সাহিত্য পত্রিকা 'সুচক্ররেখার সম্পাদক কবি শহীদ আলম এই কথাশিল্পীর প্রতি শুভেচ্ছা  প্রকাশ করেছেন এভাবে-"আরমানউজ্জামান- প্রিয় কথাকার, প্রিয় মানুষ। সাহিত্যবিশারদ সুহৃদের সাহিত্যসম্পাদক, স্বপ্ন দেখে, স্বপ্ন দেখায়। কবিতা-গল্প-ছড়াসহ নানা ক্ষেত্রে তার কাজ... নিরন্তর জড়িয়ে রাখে মায়ায়। আজ তার জন্মদিন- জন্মশুভেচছা তাকে!
 
জনপ্রিয় কবি ও সম্পাদক মোস্তফা হায়দার আরমানউজ্জামানের প্রসঙ্গে লিখেন-"নির্মল কিছু বাক্য মানুষের হৃদয়ে জায়গা করে নেয়। সুন্দর কিছু ভালোবাসা প্যারায় প্যারায় চড়িয়ে দেয় আমার স্বপ্নের পৃথিবী। কিছু রঙিন পরিচ্ছেদ বিনোদন করার সুযোগ করে দেয় ধারাবাহিক নাটকের মতো। এমনি শব্দ,বাক্য, উপমার এক কঠিন রুপকার এবং যৌনতার সোঁদাগন্ধহীন আস্বাদন চিত্রের এক রুপকল্পকার আমাদের সবার প্রিয়' নির্বাচিত অপরাধ' র কবি, 'বুকের অদূরে প্রেম' উপন্যাসেরর মতো বেশ কয়েকটি চমৎকার উপন্যাস যার হাত ধরে আমাদের সংসার করেছে আলোকিত তিনি হলেন 'নরকের নন্দিনী' র জনক আরমানউজ্জামান। 
 
এ মানুষটি কথার চেয়ে কাজকে বেশী পছন্দ করেন। ভালবাসেন প্রকৃতি,ভালবাসেন মানুষ, বিনিময় করেন সুন্দর হাসি। চমৎকার ঢঙে আবৃত্তিকরার দীমান শক্তির এ কবি যখন গানের সুরে টান দেয় তখন হারিয়ে যাই শিল্পের কাছে। অত্যন্ত রূচিশীল ব্যাক্তিত্ব সম্পূর্ন এ কথাসাহিত্যিক হাসতে জানেন, হাসাতে জানেন।"
 
তরুণ কবি ও প্রাবন্ধিক আহমেদ পলাশের মতে-কিছু মানুষ কথা কবিতায় মননে পঠিত হয়। হাত বাড়িয়ে বুকে নেবার সৎ সাহস  কয় জনই বা রাখে,যেখানে সাহিত্য বলে কথা;যেখানে গোপনে আধিপত্যের চাষ!কিন্ত উনি(শ্রদ্ধেয় আরমানউজ্জামান)ব্যতিক্রম। উনার থেকে পাঠ নি শুদ্ধতার। সম্ভবত, উনি সাহিত্য লিখেন না;ভালোবাসাই আঁকেন।ভালোবাসি বলেই ভালোবাসা। শেষে নির্মলেন্দু গুণের  কাছেই ফিরে যেতে হয়-'হাত বাড়িয়ে ছুই না তোকে, মন বাড়িয়ে ছুই'। হুম, আপনি বেঁচে থাকবেন মনে-মননে কথা ও কবিতায়। 
 
রাহাত ভূঁইয়া নামের এক পাঠক এই কথাশিল্পী সম্পর্কে অনুভূতি করতে গিয়ে বলেন-আরমানউজ্জামান  আমার অতি প্রিয় কবি ও কথা সাহিত্যিক, প্রিয় মানুষ। গল্প-উপন্যাস, ছড়া-কবিতাসহ সাহিত্যের প্রায় সকল ক্ষেত্রে যার বিচরণ। যিনি মানুষকে নিরন্তর জড়িয়ে রাখে মায়ায়।আমি তাকে পাঠ করি সচেতন ভাবে।উনার লেখা পড়ে আমি তৃপ্ত হতে পারিনা।বরং আরো আরো পাঠের অতৃপ্তি আমায় ঘিরে ধরে..
 
তরুণ প্রজন্মের অহংকার এই প্রিয় লেখকের এ পর্যন্ত সাতটি বই প্রকাশিত হয়েছে।কয়েকটি বইয়ের হয়েছে একাধিক মুদ্রণ ।পেশাগত জীবনে ব্যাংকার,পারিবারিক জীবনে এক সন্তানের জনক।নেশা বলতে-লেখালেখি,আবৃতি,গান আর ফটোগ্রাফি!আরমানউজ্জামানের লেখা যেমন পাঠকের পাঠে মোহগ্রস্থ করে রাখে,তেমনি তার মধুর ব্যবহার মুহূর্তে আপন করে নেয় হঠাৎ পরিচিত মানুষকেও!
প্রিয়জ,আপনার আগামী হোক সুন্দর,পথচলা হোক আরো সুন্দর ও ছন্দময়।বাংলা সাহিত্যের সমৃদ্ধিতে আপনার কলম চলুক অবিরত-আমাদের এটুকু প্রত্যাশা।

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।