দখিনা আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রিকেটে চ্যাম্পিয়ন সাদার্ন ইউনিভার্সিটি


Published: 2017-05-26 18:45:20 BdST, Updated: 2017-09-20 13:38:03 BdST


লাইভ প্রতিবেদক: চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা আয়োজিত দখিনা আন্তঃ বিশ্ববিদ্যালয় টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের তৃতীয় আসরে টানা দ্বিতীয় বার শিরোপা জযের গৌরব অর্জন করলো সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

গতকাল বৃহস্পতিবার জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়কে ৬২ রানের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের সবগুলো খেলায় অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হয়ে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিলো সাদার্ন ইউনিভার্সিটি।

গ্রুপ পর্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(চুয়েট) ও চট্টগ্রাম ইন্ডিপেন্ডন্ট ইউনিভার্সিটিকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠে সাদার্ন ইউনিভার্সিটি। সেমিফাইনালে ইস্টডেল্টা ইউনিভার্সিটিকে হারিয়ে ফাইনালের টিকিট পায় সাদার্ন ইউনিভার্সিটি।

গত আসরের চ্যাম্পিয়ন সাদার্ন বিশ্ববিদ্যালয় এবারের ফাইনালেও প্রতিপলক্ষকে দাড়াতেই দিলনা -অপরদিকে দ্বিতীয়বার ফাইনালে গিয়েও শিরোপা জিততে পারলনা প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। প্রথমে ব্যাট করা সাদার্ন বিশ্ববিদ্যালয়ের উদ্বোধনী ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বির সেঞ্চুরির সুবাদে দুই উইকেটে ২৩২ রানের বিশাল স্কোর দাঁড় করায়। রাব্বির ব্যাট থেকে আসে ৬১ বলে ১১ চার ও ৭ ছয়ে ১১৩ রান। ঝড়ো ব্যাটিংয়ে ৩৬ বলে অর্ধশতক (৫০) তুলে নেন অধিনায়ক সাজ্জাদুল হক রিপন। মাত্র ১৫ বলে ৪৩ রান তোলেন রতন দাশ। প্রতিপক্ষের মেহেদি ও বাপ্পা উভয়ে একটি করে উইকেট নেন।

২৩৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিশাল রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। ২৪ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর রকিবুল চেষ্টা করেন প্রতিরেনাধ গড়ে তোলার। কিন্তু তার প্রতিরোধ পারেনি দলকে জেতাতে দুই উদ্বোধনী ব্যাটসম্যান দলকে দলকে টেনে তুলতে ব্যর্থ হলেও বাকিরা যথাসাধ্য চেষ্টা চালিয়ে যান। তবে শেষ পর্যন্ত দলীয় ইনিংস থামে ছয় উইকেটে ১৭০ রানে। সাদার্ন জয় পায় ৬২ রানের ব্যবধানে। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান আসে রকিবুলের ব্যাট থেকে। এছাড়া পঙ্কজ ১৮, সাব্বির ২৩, ফাহাদ ২৮, জুলহাস ২৬ রান করেন। সাদার্নের ইফতেখার তিনটি, মুজিবুর, তন্ময় ও রতন দাশ প্রত্যেকে ১টি করে উইকেট শিকার করেন। । ফাইনাল খেলায় ৬১ বলে ১১৩ রান করে ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাদার্ন বিশ্ববিদ্যালয়ের ইয়াসির আলী চৌধুরী রাব্বী। ১৬৬ রান ও ৫ উইকেট নিয়ে টুর্নাামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাদার্ন বিশ্ববিদ্যালয়ের রতন দাশ। আর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মেহেদি হাসান তুহিন ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী নির্বাচিত হন।

ফাইনাল খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাইটেল স্পন্সর প্রতিষ্ঠান মাসিক দখিনা’র সহযোগী সম্পাদক প্রফেসর ড. ইসরাত জাহান, সাদার্ন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, স্পন্সর প্রতিষ্ঠান এলিট পেইন্ট এর পরিচালক সাজির আহমেদ, স্পন্সর প্রতিষ্ঠান আলোজা’র ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুর মোর্শেদ ফিরোজ। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক সাইফুল্লাাহ চৌধুরী, আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক আলী ইকরামুল হক রমি প্রমুখ।

 

ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।