দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট: চবিকে হারিয়ে ফাইনালে সাউদার্ন


Published: 2017-07-21 14:16:45 BdST, Updated: 2017-09-26 00:48:46 BdST

লাইভ প্রতিবেদক: টুর্নামেন্টের টপ ফেভারিট শক্তিশালী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) হারিয়ে সিজেকেএস দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উঠেছে সাউদার্ন ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি নির্ধারিত সময়ে ১-১ গোলে অমীমাংশিত থেকে টাইব্রেকারে গড়ায় । টাইব্রেকারে সাউদার্ন ইউনিভার্সিটি ৫-৪ গোলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে।

শুক্রবার সন্ধ্যা ৬টায় ফাইনালে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর বিপক্ষে শিরোপা নির্ধারণীতে খেলবে সাউদার্ন ইউনিভার্সিটি। তার আগে দুপুর তিনটায় শুরু হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

ফাইনালের প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। টুর্নামেন্টের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ও টুর্নামেন্টের স্পন্সর মাসিক দখিনার সম্পাদক সরওয়ার জাহান।

টুর্নামেন্টের শুরু থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দল ফেভারিট হিসেবে একের পর এক গোলের রেকর্ড গড়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চারে জায়গা করে নিলেও গতকাল সেমি ফাইনালে সাউদার্ন ইউনিভার্সিটির কাছে হার মানে । অন্য দিকে সাউদার্ন ইউনিভার্সিটি দল ঢাকায় ওয়ালটন আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে টানা তিন খেলায় অংশ নিয়ে কোয়ার্টার ফাইনালে নিশ্চিত করে চট্টগ্রাম আসে এবং পরিকল্পিত ও কুশলি ফুটবল খেলে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে। গতকালও উভয় দল নিজেদের মত করে খেলতে থাকে। আক্রমণাত্মক খেলা চবি দলকে নিজেদের রক্ষণ প্রাচীরে ভীড়তে দেয় নি আর ঢুকলেও শট নিতে দেয়নি সাউদার্ন। তবে প্রথমার্ধের ৩০ মিনিটে সাউদার্নের ৮ নং জার্সি পরিহিত খেলোয়াড় এমদাদুল হক আবিরের ডি বক্সের বাইরে থেকে দূরপাল্লার দুর্দান্ত শট গোলরক্ষককে বোকা বানিয়ে সরাসরি জালে জড়িয়ে গেলে সাউদার্ন ইউনিভার্সিটি এগিয়ে যায় (১-০)।

গোল পরিশোধে মরিয়া হয়ে প্রথমার্ধে ব্যর্থতার পরিচয় দিলেও দ্বিতীয়ার্ধে সফলতা পায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ১১ মিনিটের মামুন খানের শটে নিশ্চিত গোলটি লাইন অতিক্রম করার সময় সাউদার্নের গোলরক্ষক ইমরান অসাধারণ দক্ষতায় রক্ষা করেন। ২৫ মিনিটের দিকে চবি গোলমুখে সতীর্থ খেলোয়াড়ের বাড়িয়ে দেয়া বলটি ফাঁকা পেয়েও নিশ্চিত গোলটি করতে পারেনি সাউদার্নের সোহাগ খান। উল্টো তার খেসারত দিল মিনিট তিনেক পর। ২৮ মিনিটে রাইট ব্যাক হিরোর ভুলে নিজেদের ডি-বক্সের ভেতর সাউদার্নের জামাল প্রতিপক্ষ চবি’র খেলোয়াড় নিজামকে অবৈধভাবে বাধা দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। তা থেকে গোল করে সমতায় আনেন নিজাম (১-১)। এর পর কোন দলই জালের ঠিকানা না পাওয়ায় খেলা গড়ায় সরাসরি টাইব্রেকারে।

টাইব্রেকারে সাউদার্ন ইউনিভার্সিটির পক্ষে আশিক, আসাদ, রুবেল, জামাল ও রাসেল গোল করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে মাহমুদুল হাসান চৌধুরী, তুহিন, মামুন ও মিনহাজ গোল করলেও নিজামের শট সাউদার্ন ইউনিভার্সিটির গোলরক্ষক ইমরান প্রতিহত করে। এসময় মাঠে এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়। গুঁড়িগুঁড়ি বৃষ্টির মাঝে সাউদার্ন ইউনিভার্সিটির খেলোয়াড় কর্মকর্তারা মাঠে উল্লাসে গড়াগড়ি খান। অন্যদিকে অপ্রত্যাশিত পরাজয়ের বেদনায় বিমর্ষ হয়ে পড়ে চবি শিবির। খেলায় ম্যাচসেরার পুরস্কার পান সাউদার্ন ইউনিভার্সিটির আবীর। তার হাতে ক্রেস্ট তুলে দেন টুর্নামেন্টের স্পন্সর মাসিক দখিনার সহযোগী সম্পাদক ড. ইসরাত জাহান।

 

ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।