আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন জাবি


Published: 2017-04-02 22:12:05 BdST, Updated: 2017-09-22 23:02:54 BdST

 

লাইভ প্রতিবেদক: চট্রগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত Prothom Alo Joyoddhoney 3rd IUCF presents Short Film Festival এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের সম্মান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিসান আহমেদের চলচ্চিত্র “ILLUSION” । এই উৎসবে বিশেষ সম্মাননা পেয়েছে রিসান আহমেদের আরেকটি চলচ্চিত্র “LIVING DOLLS”। চলচ্চিত্র দুইটি জাহাঙ্গীরনগর সিনে সোসাইটি (জেসিএস) নিয়মিত কর্মকান্ডের অংশ হিসেবে নির্মিত।

গত ৩০ মার্চ থেকে ১লা এপ্রিল পর্যন্ত চুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক সংগঠন জয়ধ্বনি আয়োজিত তৃতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব ২০১৭। এই উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগীতায় অংশগ্রহন করে দেশের সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নির্মিত শতাধিক চলচ্চিত্র। গত ৩১শে মার্চ চুয়েট অডিটোরিয়ামে প্রদর্শিত হয় সেরা দশটি চলচ্চিত্র। এরপর ১লা এপ্রিল পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে সেরা চলচ্চিত্র হিসেবে ঘোষনা করা হয় “ILLUSION” এর নাম। এবং উতসবে বিশেষ সম্মাননা পায় জাহাঙ্গীরনগর সিনে সোসাইটিরই আরেকটি চলচ্চিত্র “LIVING DOLLS”.  

এই চলচ্চিত্র প্রতিযোগীতার বিচারক ছিলেন চুয়েটের আর্কিটেকচার বিভাগের লেকচারার ও চুয়েট ফিল্ম সোসাইটির মডারেটর শায়লা শারমিন।

পুরষ্কার পাওয়ার পর জাহাঙ্গীরনগর সিনে সোসাইটির প্রধান উপদেষ্টা ডঃ কবিরুল বাশার বলেন, “আমার স্বপ্নে গড়া সংগঠন পুরষ্কার পাওয়ায় আমি আবেগে আপ্লুত ও আনন্দিত। যারা পুরষ্কার পাচ্ছে তাদের আরো ভালো কাজ করতে হবে। আন্তর্জাতিক পুরষ্কারও দেশে আনতে হবে”।

চলচ্চিত্র দুইটির পরিচালক রিসান আহমেদ তার অনুভূতি জানাতে গিয়ে বলেন, “যেহেতু এটা আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগীতা ছিলো তাই আমার সুযোগ হয়েছে আমাদের বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করার। এটা আসলে অনেক বড় প্রাপ্তি। আমি এই পুরষ্কার আমার বাবাকে উতসর্গ করছি। তিনি না থাকলে কখনই আমার এতটা পথ পাড়ি দেয়া হতো না”।

“ ILLUSION আমার নিজের নির্মিত সবচেয়ে পছন্দের চলচ্চিত্র। আমরা এই চলচ্চিত্রের মাধ্যমে বিশ্বব্যাপী প্রকৃতি ধ্বংসের যে নিষ্ঠুরতা বিরাজ করছে তার বিরুদ্ধে কথা বলতে চেয়েছি”।  

১ম পুরষ্কার প্রাপ্ত ৮ মিনিট ৩০ সেকেন্ডের নির্বাক চলচ্চিত্র “ILLUSION” এ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মেহেদী হাসান মুন্না ও নাজমুস সাকিব রুবেল।

বিশেষ সম্মাননা প্রাপ্ত চলচ্চিত্র “LIVING DOLLS” এ বিভিন্ন চলচ্চিত্রে অভিনয় করেছেন আমরিন তৃষা, রেফাত হাসান সৈকত ও নাজমুস সাকিব রুবেল। উল্লেখ্য “LIVING DOLLS” এর আগে বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস এন্ড ট্রাস্ট আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগীতায় সারাদেশ থেকে অংশগ্রহন করা ১১৭ টি চলচ্চিত্রের মধ্যে সেরা চলচ্চিত্রের সম্মান পায়।

উভয় চলচ্চিত্রের চিত্রগ্রহন করেছেন মাজহারুল ইসলাম সৈকত। সহকারী পরিচালনায় ছিলেন কাজল ইসলাম। রচনা, সম্পাদনা ও পরিচালনা করেছেন রিসান আহমেদ।

উল্লেখ্য, “চোখ মেলে দেখি” এই স্লোগানকে সামনে রেখে জাহাঙীরনগর সিনে সোসাইটি ২০১৬ সালের পহেলা জানুয়ারী যাত্রা শুরু করে। সংগঠনটি ইতিমধ্যে বিভিন্ন সামাজিক অসংগতি ও সমস্যা নিয়ে পনেরটির বেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছে। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এসব চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। সংগঠনের প্রধান উপদেষ্টা হিসেবে আছেণ প্রানীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড কবিরুল বাশার। এবং উপদেষ্টা হিসেবে আছেন বাংলা বিভাগের শিক্ষক শামীম রেজা।

চলচ্চিত্র দুইটির লিংকঃ

ILLUSION: https://www.youtube.com/watch?v=x9qtJ8wSm4E&t=112s

LIVING DOLLS: https://www.youtube.com/watch?v=QPjWuZ0PEU0

 

ঢাকা, ০২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।