সাত দফা দাবিতে চবিতে শিক্ষার্থীদের মানববন্ধন


Published: 2017-07-16 20:00:22 BdST, Updated: 2017-07-25 12:29:09 BdST



চবি লাইভ: সাত দফা দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইইআর) শিক্ষার্থীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইইআর) এর পর্যাপ্ত ক্লাসরুম, সেমিনার, শৌচাগার ও কম্পিউটার ল্যাবসহ সাত দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য তৃতীয় দিনের মতো ক্লাস বর্জন করে মানববন্ধন করেছেন তারা। রবিবার দুপুর ১২টার দিকে ওই ইন্সটিটিউটের সামনে এ মানববন্ধন করে দাবী মেনে নেয়ার আহবান জানানো হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, 'আমরা শুরু থেকে বিভিন্নভাবে বঞ্চিত হয়ে আসছি। যে মাত্র আমাদের সমস্যা কিছুটা সমাধানে আসছে সেই সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন আবার আমাদের পুনরায় সমস্যায় জড়িয়ে রাখছে।
পুরাতন আইন অনুষদটি আইইআর ইন্সটিটিউটের জন্য বরাদ্দ দিয়ে আবার কেন কয়েকদিন আগে ভবনের নিচ তলা বিএনসিসিকে বরাদ্দ দেয়া হয়।

যার কারণে নতুন করে একাডেমিক কার্যক্রম সহ অন্যান্য সমস্যায় পড়তে হচ্ছে আমাদের। এ বিষয়ে যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ না করে তাহলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন চলতে থাকবে।'

মানববন্ধন শেষে শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল ইনস্টিটিউট পরিচালকসহ বিশ্ববিদ্যালয়ের ভিসি সঙ্গে সাক্ষাৎ করতে যান। পরে প্রক্টরের সঙ্গেও দেখা করেন তারা। এ সময় তাদের আন্দোলন না করে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান করেন প্রক্টর আলী আজগর চৌধুরী।

এব্যাপারে ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চের পরিচালক কিরণ চন্দ্র দেব ক্যাম্পাসলাইভকে বলেন, 'ভিসি স্যার এ বিষয়ে একটি কমিটি গঠন করে দিয়েছেন। সেই কমিটি শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করবে। যেসব সমস্যা রয়েছে সে বিষয়ে পর্যবেক্ষণ করে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হবে।'

মানবন্ধনে প্রথম ব্যাচের শিক্ষার্থী আবদুল্লা ক্যাম্পাসলাইভকে বলেন, 'গত পাঁচ বছর ধরে আমাদের বিভাগের কোন নিদিষ্ট শৌচাগার নেই। আমাদেরকে বিশ্ববিদ্যালয় কলেজের শৌচাগার ব্যবহার করতে হয়। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে কেন কলেজের শিক্ষার্থীদের কমনরুম ও শৌচাগার ব্যবহার করবো। আমরা এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে একটি সমাধান চাই।'

শাম্মি সায়লা বলেন আমরা আমাদের ন্যায্য দাবী নিয়ে আন্দোলন করছি। আশাবাদী কর্তৃপক্ষ সব দাবী মেনে নেবেন।

 


ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।