সাদার্ন ভার্সিটিতে সিস্টেম ফর গ্রে ওয়াটার বিষয়ক সেমিনার


Published: 2017-08-29 22:37:41 BdST, Updated: 2017-11-21 18:10:24 BdST

 

লাইভ প্রতিবেদক: সাদার্ন  ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে  “লো কস্ট ট্রিটমেন্ট  সিস্টেম ফর গ্রে ওয়াটার (Low Cost Treatment System For Gray Water) ” বিষয়ক সেমিনার সম্প্রতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

সাদার্ন  ইউনিভার্সিটির  প্রো-ভিসি ও  পুরকৌশল বিভাগের প্রধান  প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ,পিইঞ্জ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের প্রভাষক রোকসানা হোসেন। আরও উপস্থিত ছিলেন বিভাগীয় শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা। 

প্রবন্ধে লেকচারার রোকসানা হোসেন উল্লেখ করেন, বর্ধিষ্ণু নগরায়ন ও দূষণের কারণে এশিয়া মহাদেশ বিশুদ্ধ পানির অভাবে ভুগছে। বাংলাদেশের প্রেক্ষিতে ভূপৃষ্ঠের পানি একেবারেই অনুপযুক্ত। অপরদিকে অতিরিক্ত চাহিদার কারণে ভূগর্ভস্থ পানির স্তর ক্রমশ নিচের দিকে নামছে। 

প্রায় ৪০ শতাংশ বিশুদ্ধ পানি পান করা ছাড়াও অন্যান্য কাজে ব্যবহার করা হচ্ছে। এই ক্ষেত্রে গ্রে ওয়াটার সেচ কার্য, মৎস্য চাষ, বাগান করা, টয়লেট ফ্লাশিংসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে যদি তা পরিশোধন করা যায়। একটি  সিঙ্গেল পাস সেন্ড ফিল্টার (Single pass send filter)  যাতে সেডিমেনটেশন অ্যান্ড ক্লোরিনেশন  (Sedimentation and Chlorination)চেম্বার যা ডিজাইন করা হয়েছে আঞ্চলিকভাবে প্রাপ্ত উপাদান সমূহ দিয়ে যাতে  গ্রে ওয়াটার পরিশোধন করে যাবতীয় কাজ করা যায়। 

এখানে সেম্পল সংরক্ষণ , সংগ্রহ এবং পরীক্ষার জন্য মানসম্মত পদ্ধতি অনুসরণ করা হয়েছে। গবেষণা থেকে প্রাপ্ত ফলাফলে বলা যায়, গ্রে ওয়াটার পান করা ব্যতীত অন্যান্য সকল ব্যবহারিক কাজে পরিশোধনের পর ব্যবহার করা যাবে।

প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ বলেন, সেমিনারে উপস্থাপিত বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। আমরা যদি গ্রে ওয়াটার পরিশোধন করে ব্যবহার করতে পারি তাহলে বিশুদ্ধ পানীয় জলের উপর চাপ কমবে।  ফলে অতিরিক্ত পানির চাহিদা পূরণের জন্য ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামার যে ঝুঁকি তা অনেকাংশে কমে যাবে।

 

ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।