ঢাবিতে ভর্তিচ্ছুদের ছবি সংশোধনের নির্দেশ


Published: 2017-08-30 20:57:57 BdST, Updated: 2017-09-21 12:49:19 BdST

 

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান  শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ছবি সংশোধনের নির্দেশ দেয়া হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হলেও এখনও যারা ছবির নির্দেশিকা যারা মানেনি তাদেরকে সংশোধনের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

মঙ্গলবার দিনগত রাতে ভর্তি আবেদন প্রক্রিয়া শেষ করার পর  সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভিসি আ আ ম স আরেফিন  সিদ্দিক এ তথ্য জানান। 

তিনি বলেন, যারা এখনও ছবি ঠিক করেনি তাদের আমরা কল করে  জানিয়েছি। এরপরও যদি কেউ ছবি সংশোধন না করে তার আবেদন বাতিল হবে এবং প্রবেশপত্র ইস্যু করা হবে না। 

ভিসি বলেন, আমরা ভর্তিচ্ছুদের ভোগান্তির কথা চিন্তা করে অনলাইনে ছবি সংশোধনের সুযোগ দিয়েছিলাম। এরপরও অনেকে তাদের ছবি সংশোধন করেনি। তাই আবেদন প্রক্রিয়া বন্ধ হওয়ায় এখন কাউকে ঠিক করতে হলে সরাসরি ভর্তি অফিসে হাজির হয়ে করতে হবে এবং ফি জমা দিতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশিকা অনুযায়ী, সব আবেদনকারীকে ভর্তি আবেদনের সঙ্গে সংযুক্ত ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয় ছিল। এক্ষেত্রে চোখ-কানসহ পূর্ণ মুখমণ্ডল দৃশ্যমান হতে হবে। 

আবেদনকারীর ছবি দৈর্ঘ্য (লম্বায়) ৫৭৫-৬২৫  পিক্সেল এবং প্রস্থ (চওড়া) ৪২৫-৪৭৫ পিক্সেলের মধ্যে হতে হবে। ছবির ফাইল অবশ্যই জেপিজি ফরম্যাটে থাকতে হবে। ছবিটির ফাইলের সাইজ ১০০ কেবি -এর মধ্যে হতে হবে। এছাড়া সংশোধনের আবেদনকারী শিক্ষার্থীদের অধিকাংশই ছবিতে নীল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করেছেন, যদিও ‘ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয়’ বলে  নির্দেশিকায় উল্লেখ করা হয়। কিন্তু অনেক আবেদনকারীই এ নির্দেশিকা মানেনি।

 

ঢাকা, ৩০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।