ঢাবির ভিসি আখতারুজ্জামানের বর্ণাঢ্য ক্যারিয়ার


Published: 2017-09-05 14:24:04 BdST, Updated: 2017-09-21 12:57:42 BdST

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব পেয়েছেন প্রফেসর মো. আখতারুজ্জামান। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ও কলা অনুষদে ডিনের দায়িত্ব পালন করেন। এর আগে তাকে ২০১৬ সালের ২২ জুন ঢাবির প্রো-ভিসি নিয়োগ দেয় সরকার।

প্রফেসর আখতারুজ্জামান বরগুনার পাথরঘাটায় ১৯৬৪ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। তিনি বরগুনার কালমেঘা মুসলিম হাই স্কুল ও বরগুনা সরকারি কলেজে লেখাপড়ার পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

প্রফেসর আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্মন্ন করেন। পরবর্তীতে তিনি ফার্সি ভাষায় পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা এবং ভারতের আলিগড় থেকে ইতিহাস বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজে পূর্ণকালীন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ছিলেন এবং তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ব্রিমিংহামের ভিজিটিং প্রফেসর। স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে ১৯৯০ সালে তিনি ঢাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে লেকচারার হিসেবে যোগ দেন। ২০০৪ সালে তিনি প্রফেসর হন। তিনি একই বিভাগের চেয়ারম্যান হিসেবে ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে আরবি বিভাগের চেয়ারম্যান হিসেবে ২০১৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। সামাজিক বিজ্ঞান ‍অনুষদের ডিন হিসেবে ২০১৪ সাল থেকে ২০১৬ পর্যন্ত দায়িত্ব পালন করেন আখতারুজ্জামান। তার মোট ৪২টি গবেষণাপত্র বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি পাঁচটি বই লিখেছেন।

আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের নীল দলের প্যানেল থেকে ২০০৪, ২০০৫ ও ২০০৬ মেয়াদে তিন দফা ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন আখতারুজ্জামান।

সে সময় সমিতির সভাপতি ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক, যাকে ২০০৯ সালের ১৫ জানুয়ারি ভিসি হিসেবে সাময়িক নিয়োগ দেওয়া হয়।

আর এবার মো, আখতারুজ্জামানকে ঢাবির ভিসি হিসেবে দায়িত্ব দেয়া হল।


ঢাকা, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।