ইউআইইউতে আন্তর্জাতিক স্নায়ু বিজ্ঞান কর্মশালা অনুষ্ঠিত


Published: 2017-09-25 15:33:15 BdST, Updated: 2017-10-18 11:24:43 BdST

লাইভ প্রতিবেদক: ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এইমস ল্যাবের আয়োজনে ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে প্রথম আইবিআরও - এপিআরসি বাংলাদেশ এসোসিয়েট স্কুল অফ ট্রান্সলেশনাল নিউরোসায়েন্স এন্ড রিসার্চ এন্ড ব্রেইন সিম্পোজিয়াম।

এই কর্মশালাটি স্পন্সর করছে ইন্টারন্যাশনাল ব্রেইন রিসার্চ ইন্সটিটিউট বা আইবিআরও। পাঁচ দিনব্যাপী এই কর্মশালায় থাকছে ১৪টি লেকচার, ২ টি লাইভ ডেমো, তিনটি ডিসকাশন, আর একটি মিনি কনফারেন্স।

এই কর্মশালা বাংলাদেশ ও এশিয়ার নিউরোসায়েন্স বা স্নায়ু বিজ্ঞান সংক্রান্ত রোগের নিরাময় ও গবেষণায় যুক্ত সবার জন্য এক অনন্য মিলনমেলা।

২৩শে সেপ্টেম্বর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর কনক কান্তি বড়ুয়া, প্রেসিডেন্ট, বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জন্স এবং প্রফেসর টিপু আজিজ, অক্সফোর্ড ইউনিভার্সিটির নিউরোসায়েন্স বিভাগের প্রফেসর ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের প্রধান প্রফেসর এটিএম মোশাররফ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন, পরিচালক, এইমস ল্যাব, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. এম রিজওয়ান খান, ভিসি, ও প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান, প্রো-ভিসি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

অক্সফোর্ড ইউনিভার্সিটির নিউরোসায়েন্স বিভাগের প্রফেসর ডা. টিপু আজিজ বলেন- ডিপ ব্রেন স্টিমুলেশন সার্জারির মাধ্যমে পারকিনসন্স ডিজিজ নিরাময় করা সম্ভব। মস্তিস্কের প্রাণঘাতী রোগের মধ্যে পারকিনসন্স ডিজিজ রয়েছে দুই নম্বর স্থানে ।

ক্লিনিকাল ডেমো অনুষ্ঠিত হবে ২৫ ও ২৬শে সেপ্টেম্বর, ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোসায়েন্স এন্ড হসপিটালে, আর কর্মশালার সমাপনী অধিবেশন হবে ২৭শে সেপ্টেম্বর, ব্রেইন সিম্পোজিয়ামের মধ্য দিয়ে।

মোট ৭ টি দেশের ৮৯ জন আবেদনকারীর মধ্য থেকে নির্বাচিত ২৫ জন অংশগ্রহণকারীর ভ্রমণ, অবস্থান ও আনুষঙ্গিক সমস্ত ব্যয় নির্বাহ করবে আইবিআরও, আর প্রশিক্ষক হিসেবে রয়েছেন ৫ টি দেশের ১১ জন বিশ্বখ্যত বিশেষজ্ঞ।

 

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।