ঢাবির ঘ ইউনিট ভর্তির পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি


Published: 2017-10-12 18:44:49 BdST, Updated: 2017-10-18 11:37:20 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ও গ ইউনিটের স্বপ্ন শেষ হলেও ঘ ইউনিটের আশা বেঁচে আছে এখনও। শুক্রবার অনুষ্ঠিত হবে পরীক্ষা। তাই এই মুহূর্তে সময় নষ্ট না করে প্রস্তুতি নাও শেষের শুরুর। 

বাংলা

৩০ নম্বরের পরীক্ষায় ২৫টি প্রশ্ন হয়ে থাকে বাংলায়। সাধারণত গদ্য ও পদ্য- অর্থাৎ প্রথম পত্র থেকে ১২ থেকে ১৩টি প্রশ্ন করা হয়। অধিকাংশ প্রশ্ন করা হয় একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্য বই থেকে। এ অংশে ভালো করার জন্য লেখক ও কবি পরিচিতি, তাঁদের রচনাবলি সম্পর্কে বিশদভাবে জানতে হবে। ১২ থেকে ১৩টি প্রশ্ন করা হয় ব্যাকরণ ও শব্দভিত্তিক অংশ থেকে। ব্যাকরণ অংশের জন্য মুনীর চৌধুরী রচিত নবম-দশম শ্রেণির বোর্ড নির্ধারিত ব্যাকরণ বই অনুসরণ করতে হবে। অধিকাংশ প্রশ্নের উত্তর করার জন্য এ বইয়ের প্রস্তুতিই যথেষ্ট। বাড়তি প্রস্তুতির জন্য অনুসরণ করা যেতে পারে সাইফুর’স এর ‘বাংলা রেমিডি’ বইটি। ভালো করার জন্য বিগত বছরের প্রশ্ন সমাধান করা যেতে পারে। অনেক প্রশ্নের পুনরাবৃত্তি হয় এ বিষয়ে।

ইংরেজি

অন্য সব বিষয়ের চেয়ে ইংরেজি প্রশ্ন তুলনামূলক কঠিন হয়। স্বভাবতই ইংরেজির পেছনে প্রতিদিন সময় দেওয়াটা জরুরি। মোট ২৫টি প্রশ্নের মধ্যে সাত থেকে আটটি প্রশ্ন করা হয় গ্রামার অংশ থেকে। এ ক্ষেত্রে S@ifur's Newest Grammar বই ইংরেজির প্রস্তুতিতে কাজে আসে। গ্রামারের জন্য নিয়মিত অনুশীলন করতে হবে এই বইটি।

সবচেয়ে বেশি লক্ষ রাখতে হবে vocabulary-ভিত্তিক প্রশ্নের প্রতি। এখান থেকে প্রতিবছর প্রশ্ন থাকে। vocabulary-ভিত্তিক প্রশ্নের মধ্যে সিনোনিম, অ্যান্টোনিম, এর জন্য S@ifur's Student Vocabulary বই পড়েনি এমন ছাত্র ঢাবিতে খুব কমই আছে। comprehension অংশে ভালো করার জন্য “S@ifur's Comprehension” বইটি পড়া যেতে পারে। Comprehension এর ওপর এরচেয়ে ভালো বই বাজারে আর নেই। 

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞানের জন্য ‘বুলেট বিশ্ব’ বইটি সাধারণ জ্ঞানের বাইবেল হিসেবে কাজ দিবে । ৩০০ পেইজের ছোট্ট এই বইটি থেকে প্রতি বছর কম/বেশি ৩০টি প্রশ্ন কমন পড়ে। সুতরাং হাজার পেইজের বই বাদ দিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে এই বইটি অন্তত একবার হলেও পড়ে যেও। 

ঢাবির সেন্ট্রাল লাইব্রেরি, সন্ধার পরের টি.এস.সি’র তারুন্য,ডাকসুর ১টাকার এক কাপ রঙ চার ধূমায়িত পেয়ালা, ক্যাম্পাসের সব গুলো ভাস্কর্য, স্বর্গের কোন উপত্যকা সম টি.এস.সির সবুজ চত্ত্বর, কার্জন হলের সামনের সবুজ ঘাস, কার্জন হলের দেয়াল, কলা ভবনের সামনে বটতলার পড়ন্ত বিকেল, রাজপথের রাজা লাল ডাবল ডেকার বাসগুলো তোমার অপেক্ষায়। ঢাবি ক্যাম্পাস মুখরিত হোক তোমাদের পদচারণায়।

 

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।