বাসে শিক্ষার্থীদের বিড়ম্বনা আর নয়, হাফ ভাড়া না নিলেই ব্যবস্থা


Published: 2017-10-20 00:53:24 BdST, Updated: 2017-11-20 19:22:02 BdST

লাইভ প্রতিবেদক : রাজধানীতে শিক্ষার্থীরা বাসে যাতায়াতের ক্ষেত্রে প্রতিনিয়ত ভোগান্তি ও বিড়ম্বনার শিকার হচ্ছেন। সরকারি বেসরকারি প্রায় সব বাসেই নানা অজুহাত ও সিটিং সার্ভিসের নামে শিক্ষার্থীদের কাছ থেকে ফুল ভাড়া আদায় করা হচ্ছে। শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া না নেয়ায় এনিয়ে প্রতিনিয়ত বচসাও হচ্ছে।

এসব বিষয়ে ব্যবস্থা নিতে এবার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। যদি শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নিতে কোনো বাস কোম্পানি অস্বীকৃতি জানায়, তাহলে অভিযোগ দিতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া।

তিনি বলেন, সব বাস কোম্পানিকেই শিক্ষার্থীদের কাছে অর্ধেক ভাড়া নিতে নির্দেশনা দেওয়া রয়েছে। বর্তমানে রাজধানী ঢাকায় ১৮৫টি রুটে বিআরটিসির ৪৫২টি বাস চলাচল করছে। এরমধ্যে বিআরটিসির বাসে যাতায়াতকারী শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়া হয়।
তবে আমাদের কাছে অভিযোগ আছে বেসরকারি বাসে শিক্ষার্থীদের কাছ থেকে ফুল ভাড়া নেয়া হচ্ছে। এ সংক্রান্ত একটি নোটিশ শিগগিরই প্রতিটি বাসে সাঁটানো হবে বলেও জানান ফরিদ আহমেদ।

প্রায়ই বাসে শিক্ষার্থীদের সঙ্গে ‘হাফ ভাড়া’ বা অর্ধেক ভাড়া নিয়ে হেল্পারদের নিয়মিত তর্ক-বিতর্ক হয়। এছাড়াও রাজধানীর বেশিরভাগ বাসের দরজার উপরে বা পাশেই লেখা রয়েছে, হাফ পাশ নাই অর্থাৎ শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ায় যাতায়াতের সুযোগ নেই। এ প্রসঙ্গে ফরিদ আহমেদ ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া আদায় করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া আছে। তবুও কেউ এর ব্যত্যয় করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়াও অন্য যেকোনো সমস্যা কিংবা অভিযোগ থাকলে তা ই-মেইলের (chairman@brtc.gov.bd) মাধ্যমে সরাসরি জানানোর জন্য আহ্বান জানানো হয়েছে।


ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।