এসএসসি পরিক্ষার মূল্যায়ন খাতা ফেইসবুকে


Published: 2017-04-27 22:59:37 BdST, Updated: 2017-09-21 12:50:29 BdST
 
লাইভ প্রতিবেদক: এবার এইচএসসি পরীক্ষার মূল্যায়ন খাতা ফেইসবুকে চলে আসায় তা নিয়ে চলছে তুলকালাম। সামাজিক গণমাধ্যম ফেইসবুক ব্যবহারকারীরা বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় তুলেছেন। 
 
সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিগনও ব্যপারটি নিয়ে অস্বস্থিতে রয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মাইরালা গ্রুপে এসএসসি পরীক্ষার্থী কুষ্টিয়া ভেড়ামারার এক আইডিধারী এসএসসি পরিক্ষার মূল্যায়ন খাতার ছবি ও প্রাপ্ত নম্বর পোষ্ট করেন। পাশাপাশি ওই আইডি ধারি তার নিজস্ব আইডিতে পোস্ট করতে দেখা যায়।
 
চলমান এইচএসসি পরীক্ষার মূল্যায়ন করা এই উত্তরপত্রের ছবি ও প্রাপ্ত নম্বর নিয়ে ফেসবুকে শোরগোল শুরু হয়েছে। যা বরিশাল শিক্ষা বোর্ডের ইংরেজি ১ম পত্রের পরীক্ষার খাতা পরীক্ষক কর্তৃক মূল্যায়ন খাতা হিসেবে বিবেচনা করা হচ্ছে। কুষ্টিয়ার ভেড়ামারার ফারাবী ইসলাম রাফি নামের একজনের ফেসবুক আইডি থেকে সংগ্রহ করা হয়েছে ছবিগুলো।  
 
ছবিতে দেখা যায় উত্তরপত্রটি বরিশাল বোর্ডের এক ছাত্রী আশানুরুপ পরীক্ষা দিতে না পারায় সে উত্তরপত্রের মূল্যায়নকারীর কাছে পরীক্ষায় উত্তীর্ণ করে দেয়ার অনুরোধ জানায়।
 
 উত্তরপত্রে উক্ত ছাত্রী কাকুতি-মিনতি করে নিজেকে কন্যা হিসেবে উপস্থাপন করে লিখেন, “স্যার আপনার মেয়ে মনে করে পাস করিয়ে দিয়েন। আমরা অনেক গরীব, ফেল করলে বাবা স্ট্রোক করে মারা যাবেন।” “আমার বাবা অসুস্থ তাই, প্রাইভেট পড়তে পারিনি।যদি ফেল করি তাহলে  আর পড়াবে না।”
 
এ নিয়ে বিভিন্ন ধরণের কমেন্ট দিয়ে ছবিগুলো পোস্ট করছে একাধিক আইডিধারী। ওই সব পোস্টে আবার কেউ কেউ ওই পরীক্ষার্থীকে পাস করিয়ে দেয়া আবার কেউ কেউ এর বিরুদ্ধে কথা বলছে।
 
বরিশাল বোর্ড সূত্রে জানা যায়, ইংরেজি পরীক্ষার খাতা মূল্যায়ন করার জন্য পরীক্ষকদের দেয়া হয়েছে কয়েকদিন আগে। সে হিসেবে খাতা মূল্যায়ন শেষ হওয়ার কথা।
 
বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু: জিয়াউল হক বলেন, পরীক্ষার খাতা গোপন বিষয়। ফল প্রকাশের ৬ মাস পর্যন্ত তা সংরক্ষণ করা হয়। কিন্তু চলতি বছরের এইচএসসি পরীক্ষা তো চলছে। খাতা তো মূল্যায়নের জন্য পরীক্ষকদের হাতে রয়েছে।
 
সেই খাতার ছবি কীভাবে ফেসবুকে আসল? এ বিষয়ে খোঁজ-খবর নেয়া হবে। পাশাপাশি উত্তরপত্র ফাঁসের সাথে যারা প্রকৃতভাবে জড়িত তাদেরকে খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে। ২রা এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়।
 
 
ঢাকা, ২৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।