ওরা দরিদ্রকে করেছে জয়


Published: 2017-05-07 21:13:16 BdST, Updated: 2017-11-20 11:29:20 BdST


আবদুর রফিক মজিদ, শেরপুর : রুমানা, হ্যাপী, রূপালী, সুমন, সওকত, নিশাত, মোক্তারা, কামরুন্নাহার ও মিজান এবার এএসসিতে জিপিএ-৫ পেয়ে দরিদ্রকে জয় করেছে। সামনে তাদের বন্ধুর পথ। তবে তারা সে পথে চলতে প্রস্তুত। টার্গেট একটাই সাফল্য আর সাফল্য।

ওরা দারিদ্রতাকে জয় করে মেধার তালিকায় নাম লেখালেও ভবিষ্যত নিয়ে চিন্তায় পড়ে গেছে। ওদের বাবা কেউ ভ্যান চালক, কেউ রিক্সা চালক আর কেউ দিন মজুরের কাজ করেন। তাদের সবারই বাড়ি ভিটে ছাড়া আর কোন সম্বল বা সম্পদ নেই নেই। ফলে উচ্চ শিক্ষার খরচ নিয়ে চিন্তায় পড়েছে তাদের অভিভাবকরা।


ওরা সমাজের আর দশ জন ছেলে মেয়ের মতোই রক্ত মাংসের মানুষ। পার্থক্য শুরু ওরা পেটে খিদে নিয়ে পরীক্ষায় ভালো ফলাফলের চিন্তায় রাদের ঘুম হারাম করেছে আর সমাজের নানা সুবিধা ভোগী অন্য দশ জন ছেলে-মেয়ে বা শিক্ষার্থীরা পড়াশোনার নানা সুবিধা ভোগ করে পরীক্ষা দিয়েছে ভালো ফলাফল করার জন্য।

সুবিধা বঞ্চিত এসব হত-দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে, জেলার নালিতাবাড়ী উপজেলার নন্নী ইউনিয়নের নন্নী উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে নন্নী ইউনিয়নের আমলাতলি গ্রামের দিন মজুর রমজান আলীর কন্যা রুমানা (গোল্ডেন জিপিএ), নন্নী বাজারের ফুটপাতের ফল ব্যবসায়ী হযরত আলীর কন্যা হাফিজা আক্তার হ্যাপি (গোল্ডেন জিপিএ), বাইগড়পাড়া গ্রামের দিন মজুর রফিকুল ইসলামের কন্যা রূপালী খাতুন (গোল্ডেন জিপিএ), ছাইছাকুড়া গ্রামের গার্মেন্টস কর্মী মজিবুর রহমানের ছেলে মো. সুমন মিয়া, পোড়াগাও ইউনিয়নের শেকেরকূড়া গ্রামের মুদি দোকানদার মো. নূর হোসেনের ছেলে শওকত হোসাইন, একই ইউনিয়নের ধোপাকূড়া গ্রামের রিক্সা চালক হযরত আলীর পুত্র মোঃ মিজানুর রহমান পলাশীকুড়া উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে।


শ্রীবরর্দী উপজেলার খড়িয়া কাজির চর ইউনিয়নের কাজির চর গ্রামের সিএনজি চালক দুলাল মিয়ার কন্যা নাছরিন আক্তার নিশাত বাজিতখিলা উচ্চ বিদ্যালয় থেকে, ঝিনাইগাতি উপজেলার হাতিবান্ধা ইউনিয়নের রাঙ্গামাটি গ্রামের দিন মজুর মকুবল হোসেনের কন্যা মোক্তারা পারভীন (গোল্ডেন জিপিএ) এবং তার আপন ভাগ্নি একই গ্রামের রিক্সাচালক আব্দুল কুদ্দুসের কন্যা কামরুন্নাহার (গোল্ডেন জিপিএ) মালিাঝিকান্দা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে।


কিন্তু শরীরে প্রায় পুষ্টিহীন ওইসব মেধাবী শিক্ষার্থীদের চোখে-মুখে এখন নতুন যুদ্ধক্ষেত্রে যাত্রার প্রতিচ্ছবি ভেসে উঠছে। সামনে ভালো কলেজে ভর্তি, শহরে ভর্তি হলে সেখানে থেকে পড়াশোনার খরচ ইত্যাদি নিয়ে চিন্তিত শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা। উল্লেখিত সকলেই ইতিপূর্বে পিএসসি ও জেএসসিতেও জিপিএ-৫ পেয়েছিল।

 

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।