ইংরেজিতে মাস্টার্স, চাকরি ঘরমোছা!


Published: 2017-08-11 12:36:10 BdST, Updated: 2017-08-17 21:37:38 BdST

লাইভ প্রতিবেদক : ইংরেজি বিভাগ থেকে মাস্টার্স পাস করেছেন তিনি। তবুও চাকরি পাচ্ছেন না। অবশেষে একটি বেসরকারি প্রতিষ্ঠানে তাকে ঘর মোছার চাকরির সুযোগ দেয়া হয়। সম্মানজনক চাকরি না হওয়ায় ক্ষোভে-অভিমানে আত্মহত্যা করেছেন তিনি। ভারতের সোমনাথপুর থানার দক্ষিণ-পূর্ব পাড়ায় মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।

ওই দিনই বেসরকারি প্রতিষ্ঠানে পরীক্ষা দিতে গেলে অতনু মিস্ত্রিকে (৩০) ঘর মোছার চাকরির প্রস্তাব দেয়া হয়। যুবকের মৃত্যু নিয়ে তদন্ত করছে স্থানীয় প্রশাসন।

পুলিশের ধারণা, উচ্চ শিক্ষিত হওয়া সত্ত্বেও দীর্ঘদিন চাকরি না পাওয়ায় অবসাদের জেরেই আত্মঘাতী হয়েছেন ওই যুবক।

পুলিশসূত্র বলছে, সম্প্রতি প্রাথমিক ও হাইস্কুলে চাকরির লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন অতনু। কিন্তু মৌখিক পরীক্ষায় আটকে যান। তার পর থেকেই মানসিক অবসাদে ভুগছিলেন বলে জানিয়েছেন মৃতের বাবা চন্দ্রকান্ত বাবু।

চন্দ্রকান্ত বাবু জানান, ‘মঙ্গলবার ছেলে আমাকে এসে বলল, ‘বাবা আমি ইংরেজিতে এমএ, বিএডও করেছি। কিন্তু বেসরকারি সংস্থায় ঘর মোছার কাজ পেয়েছি। ওরা বলছে, ‘হাউস কিপিং’। আমি কি ঘর মোছার জন্যই এত পড়াশোনা করেছি?’

তিনি বলেন, আমি ছেলেকে বোঝানোর চেষ্টা করি। তার পরে ঘরে দরজা বন্ধ করে দিয়েছিল ও।'

অতনুর মা ঊষাদেবী বলেন, ‘সন্ধ্যার পরেই ঘরের দরজা বন্ধ করে দিয়েছিল অতনু। রাতে ধাক্কা দেয়ার পরেও খুলছিল না। দরজা ভেঙে দেখি, গলায় শাড়ির ফাঁস দিয়ে ঝুলছে।’

ভারতে এক বছর আগে এক সমীক্ষায় দেখা যায়, প্রতি বছর সেখানে অন্তত ৪৫ হাজার আত্মহত্যার ঘটনা ঘটে বেকারত্বের কারণে। পশ্চিমবঙ্গে যে বেকারত্বের জেরে বেড়েই চলেছে আত্মহত্যার ঘটনা, তা বেরিয়ে আসছে বিভিন্ন সমীক্ষায়।


ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।