লন্ডনে ব্যারিস্টারি, বিশ্ববিদ্যালয়ে IELTS স্কোরে বৈষম্যের খেলা


Published: 2017-10-07 13:10:36 BdST, Updated: 2017-10-20 12:56:56 BdST

বেনজির আহমেদ জয় : International English Language Testing System (IELTS) এর সাথে পরিচিত না এমন খুব কম স্টুডেন্ট-ই আছে। IELTS এর আশানুরূপ স্কোর নিয়ে ভুগেননি এমন অনেকেই আছেন।

বিদেশে পড়াশোনা করতে গেলে IELTS লাগবে এটা সবার জানা। এক্ষেত্রে English Medium এর শিক্ষার্থীরা যদিও কিছুটা ছাড় পায়, কিন্তু বাংলা মাধ্যমে পড়া শিক্ষার্থীদের হাল একেবারে নাজেহাল।

আমি যেহেতু আইন নিয়ে পড়াশোনা করেছি তাই ইংল্যান্ডে আইন পড়তে গেলে IELTS কতটা জরুরি এই বিষয়েই আলোচনা করছি।

ইংল্যান্ডে আইন বিষয়ে এখন (২০১৭) গ্রাজুয়েশনের জন্য IELTS (academic) স্কোর ৬.৫ লাগে, আর পোষ্টগ্রাজুয়েশনের জন্য একই স্কোর লাগে, কিন্তু প্রফেশনাল কোর্স (যেমন: ব্যারিস্টার হতে গেলে বার প্রফেশনাল ট্রেনিং কোর্স, সলিসিটর হতে গেলে এল পি সি কোর্স) এগুলোর জন্য IELTS এর চার সেকশনে "আলাদা আলাদা ভাবে ৭.৫ সহ গড়ে ৭.৫ পেতে হবে।" পেতে হবে না বলে বলা উচিত পেতেই হবে।

আমাদের মত বাংলা মাধ্যমে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য IELTS এ আলাদা আলাদাভাবে ৭.৫ স্কোর অর্জন করা অনেকটা ছেড়ে দে মা কেঁদে বাচির মত অবস্থা। তবে বলছি না স্কোর অর্জন করা অসম্ভব, তবে অনেক কাঠখড়ি পুড়িয়েই ওই স্কোর অর্জন সম্ভব।

আমি অনেককেই চিনি যারা খুব কষ্টে পরিশ্রমের সবটুকু ঢেলে দিয়ে চেষ্টার কোন ত্রুটি না রেখে পরীক্ষা দিয়ে ৭ স্কোর অর্জন করেছে কিন্তু তবুও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো ছাড়পত্র দিতে নারাজ। স্কোর ৭.৫ না হলে তারা ভর্তি নিতে নারাজ। বাধ্য হয়ে সেসব শিক্ষার্থীরা আবার হয়তো পরীক্ষা দিচ্ছেন কিন্তু ফলাফল এবার হয়তো আরো খারাপ।

আমি এমন অনেক শিক্ষার্থী চিনি যারা ৮-১০ বার IELTS দিয়েও আশানুরূপ স্কোর পাননি, হয়তো পেলেও আলাদা আলাদা সেকশনে পাননি বলে সেই ফলাফল কোন কাজেই আসেনি। কথায় আছে "একবার না পারিলে দেখো শতবার", সেজন্য ৮/১০ বার IELTS দেয়াটা কে আমি বাহবা জানাই কিন্তু আমার কথা হলো এই ভাষা শেখা নিয়ে একশোবার দৌড় দেয়ার চেয়ে নিজ দেশে ডিগ্রি লাভ-ই কী ভালো নয়? আশা করি পাঠকেরা তাদের নিজস্ব মতামত দেবেন এর উত্তরে।

ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো এই IELTS স্কোর নিয়ে যে বৈষম্যের খেলায় লিপ্ত আছে তা বাংলাদেশের ইংরেজি মাধ্যমে পড়াশোনা করা ছাত্রছাত্রীরাই খুব ভালো বলতে পারবেন। যারা O/A level করেছেন তাদের English Language এ C গ্রেড থাকলেই IELTS দরকার হয়না।

বাহ! এ যেন মগের মুল্লুক আর ব্যবসা বাণিজ্য। কোথায় বাংলা মাধ্যম ছাত্র ছাত্রীদের ৭.৫ স্কোর করতে হবে আর কোথায় ইংরেজি মাধ্যম ছাত্র ছাত্রীদের গ্রেড C, তার মানে কি IELTS score 7.5 is equivalent to A Level Grade C of English Language? আমার কাছে বিষয়টা অনেকটা এমনি মনে হয়।

যদি এমন বৈষ্যম্য হয় তাহলে আমাদের আর কিছুই করার থাকেনা। আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে দেখেছি যে আমার ক্লাসমেট/বন্ধুরা যারা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছে তাদের ক্ষেত্রে IELTS অতটা গুরুত্ব সহকারে দেখা হয়না, যতটা আমাদের বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের নিয়ে দেখা হয়। কিন্তু জানিনা কেন ব্রিটেনসহ অন্যান্য দেশগুলোর বিশ্ববিদ্যালয় এমন বৈষম্য তৈরি করেন।

এবার ফিরে আসি যারা ব্যারিস্টারি পড়তে চাই ইংল্যান্ডে তাদের জন্য IELTS কতটা জরুরি এ বিষয়ে। সোজা কথায় IELTS জরুরি কিনা তা আপনি বাংলা নাকি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছেন তাতেই ফুটে উঠে, কিন্তু অনেক ক্ষেত্রে এমনও হয় যে, ইংরেজি মাধ্যম ছাত্রছাত্রীদেরও IELTS দিয়ে বিদেশে আসতে হয় যদি তাদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা কম থাকে। তাই ব্যারিস্টারি পড়তে হলে IELTS এর প্রতি সেকশনে আলাদা আলাদা ভাবে ৭.৫ স্কোর করা ছাড়া বিকল্প কোনই উপায় নেই, তাই যারা ভবিষ্যতে ব্যারিস্টারি পড়তে চান তাদের এখন থেকেই সচেতন থাকা উচিত।

 

লেখক, ব্যারিস্টার বেনজির আহমেদ জয়
Barrrister-at-Law, Lincoln's Inn, UK


ঢাকা, ০৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।