শ্রীলঙ্কা সফরে ফিরলেন মুস্তাফিজ


Published: 2017-02-21 20:51:14 BdST, Updated: 2017-11-20 03:27:07 BdST

 

স্পোর্টস লাইভ: আবারও সাদা পোশাকে লাল বল হাতে দেখা যাবে মুস্তাফিজুর রহমানকে। পুরো ফিট হয়ে বাঁহাতি পেসার ফিরেছেন শ্রীলঙ্কা সফরের দলে। অনুমিতই ছিল। তবু ছিল অপেক্ষা। প্রধান নির্বাচকের ঘোষণায় সেই অপেক্ষার অবসান।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ১৬ সদস্যের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

সাবেক এই অধিনায়ক ক্যাম্পাসলাইভকে জানান, ফিটনেস ফিরে পেলে দ্বিতীয় টেস্টের দলে ফিরতে পারেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস।

“ইমরুল আমাদের অভিজ্ঞ একজন খেলোয়াড়। দূর্ভাগ্যবশত হায়দরাবাদ টেস্টের আগে ও চোট পেয়েছে। ফিটনেসের জন্য ওকে আমরা দুটি রাউন্ডে দেখবো। ১ মার্চ ওর দ্বিতীয় রাউন্ড শেষ হবে। দুইদিন বিশ্রাম নেওয়ার পর চার তারিখে ফিটনেস টেস্ট দেবে। ওর অবস্থা যদি ভালো থাকে সেক্ষেত্রে দ্বিতীয় টেস্টের জন্য তাকে আমরা দলে নেব।”

ম্যাচ না খেলেই বাদ পড়েছেন পেসার শফিউল ইসলাম। বাংলাদেশ ক্রিকেট লিগের চমৎকার পারফরম্যান্সে দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন। শফিউলের বাদ আর রুবেলের ফেরার ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক।

“সিকান্দারাবাদে প্রস্তুতি ম্যাচ খেলার পর শফিউলের একটু সমস্যা হয়েছে। আমরা ওর ফিটনেস নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নই। রুবেল বিসিএলে তিন ম্যাচ খেলেছে, সেখানে খুব ভালো বোলিং করেছে।”

ভারতে খেলার সুযোগ হয়নি লিটন দাসের। তবে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে জায়গা ধরে রেখেছেন তিনি। ইমরুল না থাকায় এবার তাকে বিবেচনা করা হচ্ছে ব্যাকআপ ওপেনার হিসেবও।

“যদি উইকেট কিপিং নিয়ে প্রশ্ন হয় তাহলে সোহান অনেক ভালো উইকেটরক্ষক। কিন্তু যদি ব্যাটিংয়ের বিষয়টি সামনে আনা হয় সেক্ষেত্রে এগিয়ে লিটন। লিটনকে আমরা ভালো ব্যাটসম্যান হিসেবে দলে নিয়েছি।”

“দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চোটে পড়ার আগে দ্বিতীয় উইকেট কিপার হিসেবেই দলে ছিল লিটন। ওর কিপিংয়ের ব্যাপারে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী।”

মুস্তাফিজ, রুবেল ফিরেছেন। আগে থেকেই দলে আছেন তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি ও শুভশীষ রায় চৌধুরী। মিনহাজুল জানান, সব পরিস্থিতির জন্য তৈরি থাকতেই দলে পাঁচ পেসার।

“শ্রীলঙ্কার গলে ঘাসের উইকেট থাকতে পারে। ওরা স্পোর্টিং উইকেট দিলে হয়তো তিন সিমার নিয়ে খেলতে হতে পারে। এখান থেকে বসে বলা সম্ভব নয় আমরা কোন ধরনের উইকেট পাচ্ছি। আমরা চেষ্টা করেছি সবকিছু বিবেচনা করে দলটা বানাতে।”

“পাঁচজন পেসার নেওয়ার একটা যুক্তি আছে। আমাদের দুইদিনের একটা প্রস্তুতি ম্যাচও আছে। আমাদের রবিউলকে (ইসলাম) নিয়ে বাজে একটি অভিজ্ঞতা ছিল। প্রস্তুতি ম্যাচ খেলার পর টেস্টের প্রথমদিন থেকেই তার সমস্যা হচ্ছিল।”

২ মার্চ মোরাতুয়ায় শুরু হবে দুই দিনের প্রস্তুতি ম্যাচ। ০৭ মার্চ গলে শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও বাংলাদেশের শততম টেস্ট কলম্বোয় শুরু হবে ১৫ মার্চ।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ টেস্ট দল: মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, লিটন দাস, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, শুভাশীষ রায় চৌধুরী, রুবেল হোসেন।

 

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।