ম্যাক্সওয়েল-স্মিথের সেঞ্চুরিতে বড় সংগ্রহ অস্ট্রেলিয়ার


Published: 2017-03-17 22:07:07 BdST, Updated: 2017-11-18 16:09:50 BdST
স্মিথ-ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে বড় সংগ্রহ অস্ট্রেলিয়ার
 
স্পোর্টস লাইভ: অধিনায়ক স্টিভেন স্মিথের অপরাজিত ১৭৮ ও গ্লেন ম্যাক্সওয়েলের ১০৪ রানের সুবাদে রাচিঁ টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৫১ রানের বড় সংগ্রহ দাড় করিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ১২০ রান করেছে ভারত। ৯ উইকেট হাতে নিয়ে এখনো ৩৩১ রানে পিছিয়ে রয়েছে ভারত। 
 
সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনই স্মিথের অপরাজিত ১১৭ ও ম্যাক্সওয়েলের অপরাজিত ৮২ রানে ৪ উইকেটে ২৯৯ রান তুলেছিলো অস্ট্রেলিয়া। 
 
 
দ্বিতীয় দিনও নিজেদের ব্যাটিং নৈপুন্যে বজায় রেখেছেন স্মিথ ও ম্যাক্সওয়েল। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যাচেই প্রথম সেঞ্চুরির স্বাদ পান ম্যাক্সওয়েল। তিন অংকে পা দিয়ে ১৮৫ বলে ১০৪ রানে থামেন তিনি। ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজার শিকার হবার আগে নিজের দুর্দান্ত ইনিংসে ৯টি চার ও ২টি ছক্কা হাকাঁন ম্যাক্সওয়েল। 
 
পঞ্চম উইকেটে স্মিথের সাথে ১৯১ রানের জুটি গড়েন তিনি। ভারতের মাটিতে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে যেকোন দলের এটি চতুর্থ সেরা। ম্যাক্সওয়েল ফিরে যাবার পর, উইকেটরক্ষক ম্যাথু ওয়েড ও স্টিভে ও’ক্যাফেকে নিয়ে লড়াই করেন স্মিথ। এতে শেষ পর্যন্ত ৪৫১ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। 
 
 
 
 
 
 
ওয়েড ৩৭ ও ক্যাফে ২৫ রানে থামলেও, ১৭৮ রানে অপরাজিত থেকে যান স্মিথ। তার ৩৬১ বলের ইনিংসে ১৭টি চার ছিলো। অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস এটি। আর বিশ্বের মধ্যে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসে জায়গা পেয়েছে পঞ্চমস্থানে। ভারতের পক্ষে রবীন্দ্র জাদেজা ৫টি ও উমেশ যাদব ৩টি করে উইকেট নেন। 
 
এরপর নিজেদের ইনিংসে খেলতে নেমে উদ্বোধনী জুটিতে ৯১ রান যোগ করেন ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়। ব্যক্তিগত ৬৭ রানে রাহুল থামলেও, চেতেশ্বর পূজারাকে নিয়ে অপরাজিত থেকে যান বিজয়। পূজারা ১০ ও বিজয় ৪২ রানে অপরাজিত আছেন। 
 
 
 
 
 
সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে):
 
অস্ট্রেলিয়া : ৪৫১/১০, ১৩৭.৩ ওভার (স্মিথ ১৭৮*, ম্যাক্সওয়েল ১০৪, জাদেজা ৫/১২৪)। 
 
ভারত : ১২০/১, ৪০ ওভার (রাহুল ৬৭, বিজয় ৪২*, কামিন্স ১/২২)। 
 
ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড
 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।