বিদেশি শিক্ষার্থীদের ‘আই-কার্ড’ মালয়েশিয়া


Published: 2017-07-19 22:34:01 BdST, Updated: 2017-09-20 13:23:00 BdST

 

লাইভ ডেস্ক: মালয়েশিয়ার অভিবাসন বিভাগ বিদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিচয়পত্র ‘আই-কার্ড’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মালয়েশিয়ায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের বৈধ কাগজ হিসেবে সরকারি প্রত্যয়নপত্র হিসেবে চিহ্নিত হবে এটি। 

দেশটির উচ্চশিক্ষা ও অভিবাসন বিভাগের প্রধান জেনারেল মোস্তফার আলী চলতি সপ্তাহে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তবে ঠিক কবে নাগাদ এই আই কার্ড ইস্যু করা হবে বা বিতরণ করা হবে, তা নিশ্চিত করে জানানো হয়নি। 

তিনি জানান, অভিবাসন আইন (২০১৭ সংশোধনী)-এর খসড়ায় অংশ নেওয়ার জন্য আই-কার্ডের ফরম্যাট চূড়ান্ত পর্যায়ে রয়েছে। 

বিবৃতিতে জেনারেল মোস্তফার আলী জানান, দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করে বিদেশি শিক্ষার্থীদের আই-কার্ডের মাধ্যমে নিবন্ধিত করা হবে। এরই মধ্যে বিষয়টি অভিবাসন বিভাগের গেজেটিংয়ে প্রক্রিয়াধীন আছে। 

স্থানীয় ইংরেজি সংবাদমাধ্যম ‘এনএসটি ডট কমে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গেজেটের মাধ্যমে স্বীকৃতির পর বিদেশি শিক্ষার্থীরা আই-কার্ড একটি শনাক্তকরণ পরিচয়পত্র হিসেবে ব্যবহার করতে পারবেন। এটি কেবল বৈধ পরিচয়পত্র হিসেবে ব্যবহার হবে, পাসপোর্টের বিকল্প হিসেবে নয়। 

বিদেশি ছাত্রদের জন্য আই-কার্ড একটি নতুন বিন্যাসে চালু করা হবে যাতে উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যসম্পন্ন জালিয়াতি ও অপব্যবহার এড়ানো যায়। 

এদিকে পাসপোর্টের পরিবর্তে বিদেশি শিক্ষার্থীদের আই-কার্ড ব্যবহার করার জন্য সংশ্লিষ্ট প্রয়োগকারী সংস্থাকে আহ্বান জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।