নওয়াজ শরিফের শূন্য আসনে লড়বেন তার স্ত্রী


Published: 2017-08-12 23:00:11 BdST, Updated: 2017-08-17 21:34:59 BdST

 

লাইভ ডেস্ক: পাকিস্তানের পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শূন্য আসনে লড়বেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) তাকে মনোনয়ন দিয়েছেন। 

জাতীয় পরিষদে লাহোরের ১২০ নম্বর আসনের নির্বাচনে লড়তে নওয়াজপত্নীর মনোনয়নপত্র দেশটির নির্বাচন কমিশনে জমা দিয়েছে পিএমএল-এন।

দেশটির জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন বলছে, শুক্রবার ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) সাফদার ও সিনেটর আসিফ কারমানির নেতৃত্বে প্রতিনিধি দল কুলসুম নওয়াজের মনোনয়ন দাখিল করেছে। 

পাকিস্তানি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন বলছে, শুক্রবার ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) সাফদার ও সিনেটর আসিফ কারমানির নেতৃত্বে পিএমএল-এন প্রতিনিধিদল কুলসুম নওয়াজের মনোনয়নপত্র দাখিল করেছে। 

এর অাগে দেশটির সাবেক ক্রিকেট তারকা ও রাজনীতিক ইমরানের খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রার্থী হিসেবে নওয়াজের শূন্য আসনে ইয়াসমিন রশিদ মনোনয়নপত্র দাখিল করেছেন। পিটিআই’র এই প্রতিনিধি বিরোধী দলীয় নেতা মিয়া মেহমুদুর রশিদ ও ইজাজ আহমেদসহ কাগজপত্র জমা দেয়ার জন্য জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে যান। 

লাহোরের এই শূন্য আসনে নির্বাচনে অংশ নিতে পাকিস্তান পিপলস পার্টির নেতা হাফিজ মিয়া জুবাইর কার্দার, পাকিস্তান আওয়ামী তেহরিক পার্টির অ্যাডভোকেট ইশতিয়াক চৌধুরী ও অন্যান্য স্বতন্ত্র প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

দীন মোহাম্মদ নামে দেশটির সাবেক এক পুলিশ কনস্টেবলও নির্বাচনে লড়াই করতে তার মনোনয়নপত্র দাখিল করেছেন। পাকিস্তানের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আগামী ১৭ সেপ্টেম্বর শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

গত ২৮ জুলাই পদত্যাগের আগে নওয়াজকে অযোগ্য ঘোষণা করে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ে সর্বোচ্চ আদালত পাকিস্তানের দুর্নীতি দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরোকে (এনএবি) ছয় সপ্তাহের মধ্যে মামলার আসামি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানদের বিরুদ্ধে একটি মামলার নির্দেশ দেন। একই সঙ্গে ছয় মাসের মধ্যে বিচার শেষ করার নির্দেশ দেওয়া হয়। 

এ ছাড়া অর্থমন্ত্রী ইশাক দার এবং আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী নওয়াজের জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদার আওয়ানের বিরুদ্ধেও রেফারেন্স দায়েরের নির্দেশ দেন আদালত। 

চলতি বছরের জানুয়ারি থেকে পানামা নথি-সংক্রান্ত মামলাটির শুনানি চলছিল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চে। সে বেঞ্চই নওয়াজকে অযোগ্য ঘোষণার রায় দেন। নওয়াজের পদত্যাগের পর তাঁর ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে তাঁর উত্তরসূরি হিসেবে ঘোষণা করে পিএমএল-এন)। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন।

 

ঢাকা, ১২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।