অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলেন মালালা


Published: 2017-08-17 20:29:38 BdST, Updated: 2017-09-26 00:56:07 BdST

 

লাইভ ডেস্ক: ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন সবচেয়ে কমবয়সে নোবেল পুরস্কার পাওয়া মালালা ইউসুফজাই। বৃহস্পতিবার ‘এ’লেভেল পরীক্ষার ফলাফল পাওয়ার পর এই সুসংবাদ পান মালালা। 

এ লেভেল ফলাফলের ভিত্তিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। অক্সফোর্ডে লেডি মার্গারেট হলে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করবেন মালালা। 

বর্তমানে বার্মিংহামে বসবাসরত মালালা বৃহস্পতিবার টুইটারে এই খবর নিশ্চিত করেছেন। টুইটারে এ লেভেল পাস করা সব শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়ে অক্সফোর্ডে প্লেসমেন্ট পাওয়ার কথা জানান। ২০১২ সালে নারী শিক্ষা অধিকারের জন্য প্রচারণা চালিয়ে তালেবানের গুলিতে প্রায় মারাই গিয়েছিলেন মালালা।

চলতি বছরের মার্চেই মালালা জানিয়েছিলেন, তিনি ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ে তিনটি বিষয়ে পড়ার প্রস্তাব পেয়েছেন। তবে এ জন্য তাকে এ-লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড পেতে হবে বলে শর্ত দেয়া হয়েছিল। সে শর্ত পূরণ করেছেন তিনি। 

উত্তর পশ্চিমাঞ্চলীয় পাকিস্তানে তালেবানের অধীনে লেখা তার বেনামী ডায়েরি প্রকাশিত হওয়ার পরে স্কুলের বাসে করে ফেরার সময় তার উপর হামলা হয়। এতে মালালাসহ তার আরো দুই সহপাঠী আহত হয়। সেই ঘটনার পরে মালালা সারা বিশ্বে পরিচিতি লাভ করেন এবং পুরো পরিবারসহ যুক্তরাজ্যের বার্মিংহামে চলে যান। ২০১৪ সালে কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। গত এপ্রিলে সবচেয়ে কমবয়সে জাতিসংঘের শান্তির দূত হন মালালা।

 

ঢাকা, ১৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।