পারভেজ মোশাররফের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ


Published: 2017-08-31 19:56:43 BdST, Updated: 2017-11-20 11:51:36 BdST

 

লাইভ প্রতিবেদক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়েছে। 

বৃহস্পতিবার সে দেশের সন্ত্রাসবাদবিরোধী  বিশেষ আদালত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলার রায়ে মোশাররফকে পতালক ঘোষণা করে এই রায় দেন।

রায়ে অপর পাঁচ আসামিকে বেকসুর খালাস এবং সিনিয়র দুই পুলিশ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। বেনজির ভুট্টোর হত্যার ৯ বছর ৮ মাস ৩ দিন পর এই রায় ঘোষিত হলো।  

দেশটির জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে বলছে, বেনজির ভুট্টোকে হত্যার ৯ বছর আট মাস তিন দিন পর পুলিশের দুই শীর্ষ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন সন্ত্রাসবাদবিরোধী বিশেষ আদালত। 

রায়ে মামলার অপর পাঁচ আসামিকে খালাস দেয়া হয়েছে। একই সঙ্গে সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফকে পলাতক ঘোষণার পর তার সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়েছে। 

প্রসঙ্গত, ২০০৭ সালের ২৭ ডিসেম্বর পাকিস্তানের রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে বন্দুক ও বোমা হামলা চালিয়ে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যা করা হয়। হামলায় পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ২৩ কর্মী নিহত হন। 

পুলিশ কর্মকর্তা সিপিও সউদ আজিজ ও রাওয়ালপিন্ডির এসপি খুররাম শাহজাদকে কর্তব্য পালনে গাফিলতির অভিযোগে পাকিস্তান পেনাল কোডের ১১৯ ও ২০১ ধারায় ১৭ বছরের সাজা দেয়া হয়েছে। একই সঙ্গে এই দুই কর্মকর্তাকে ৫ লাখ রূপি জরিমানা করা হয়েছে। তবে অর্থ পরিশোধে ব্যর্থ হলে তাদেরকে আরো ৬ মাসের অতিরিক্ত দণ্ড ভোগ করতে হবে। 

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝে বিশেষ আদালতের বিচারক মুহাম্মদ আসগর খান মামলার রায় ঘোষণা করেন।

 

ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।