রোহিঙ্গাদের সাহায্যে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্ট লেডি


Published: 2017-09-06 20:43:37 BdST, Updated: 2017-09-22 17:41:47 BdST

 

লাইভ প্রতিবেদক: মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলিমদের ত্রাণ সহায়তা দিতে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান।  তুর্কি ফার্স্ট লেডি বৃহস্পতিবার সকালে বাংলাদেশে পৌছানোর কথা রয়েছে। 

জানা গেছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন। এরপর পররাষ্ট্র মন্ত্রীর এএইচএম মাহমুদ আলীর সঙ্গে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। ঢাকা ত্যাগের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এমিনে এরদোয়ান। 

তুরস্কের টেলিভিশন চ্যানেল অ্যাটিভি’কে দেয়া লাইভ সাক্ষাৎকারে দেশটির উপ-প্রধানমন্ত্রী হাকান কোভুসোগলু বলেন, ‘আজ বাংলাদেশ সফরে যাবেন এমিনি এরদোয়ান; যেখানে আরাকানে নিপীড়নের শিকার পালিয়ে আসা আমাদের মুসলিম ভাইদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।’ 

‘রাখাইনে নিপীড়নের শিকার আমাদের অনেক মুসলিম ভাই-বোন বাংলাদেশে আশ্রয় নিয়েছে।’ কাভুসোগলু বলেন, প্রেসিডেন্ট এরদোয়ান রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়ে মুসলিম বিশ্বের বেশ কয়েকজন নেতার সঙ্গে আলোচনা করছেন। 

মঙ্গলবার রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের জন্য পাঠানো তুরস্কের এক হাজার টন ত্রাণ বিতরণের অনুমতি দিয়েছে মিয়ানমার সরকার। টেলিফোনে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টার মধ্যে নেইপিদো ওই অনুমতি দেয়।

কোভুসোগলু বলেন, ওই অঞ্চলে অনিশ্চয়তা এবং নিরাপত্তা উদ্বেগ তৈরি হওয়ায় তুরস্কের এই সহায়তা রাখাইন রাজ্য সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সামরিক হেলিকপ্টার থেকে বিতরণ করা হবে। এসব হেলিকপ্টার রাখাইনে অবতরণ করবে এবং স্থল থেকেই সেখানে ত্রাণ বিতরণ করা হবে।

 

ঢাকা, ০৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।