রক্ত নাও ত্রিপলি দাও! ইবি শিক্ষার্থীদের মানববন্ধন


Published: 2017-07-10 17:04:07 BdST, Updated: 2017-11-23 20:35:05 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স এ- কমিনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের নাম পরিবর্তন করার জন্য মানববন্ধন করেছে বিভাগীয় শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের ‘‘রক্ত নাও ত্রিপলি দাও’’ প্লাকার্ড হাতে আন্দোলন করতে দেখা যায়।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ করার দাবিতে সোমবার বেলা ১২ টায় প্রশাসন ভবনের সামনে তারা এ মানববন্ধন করে। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভিসির নিকট স্মারকলিপি প্রদান করে।

ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স এ- কমিনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কামরুজ্জামান বলেন, ‘বর্তমান চাকরির বাজারে ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স এ- কমিনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের নির্দিষ্ট কোন চাকুরির ক্ষেত্র নাই। ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ে আমাদেরকে চাকুরি ক্ষেত্রে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের চাকুরির ক্ষেত্রগুলোতে প্রতিযোগিতা করতে হচ্ছে। এতে করে ইঞ্জিনিয়ারিং বিষয়ে অনার্স ও মাষ্টার্স সম্পন্ন করার পরও অর্জনকৃত এ ডিগ্রী কোনো কাজে আসছে না।

একই বিভাগের শিক্ষার্থী সাইদুর রহমান বলেন, ‘বর্তমান চাকরির বাজারে আমাদের অর্জনকৃত এ ডিগ্রী কোনো কাজে আসছে না। চাকরির আবেদনে এ বিষয়ে কোনো অপশন না থাকায় এ ডিগ্রী আমাদের জন্য বোঝা হয়ে দাড়াচ্ছে।’

ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী বলেন, বিভাগের নাম পবিবর্তন করতে হলে যথাযথ পদ্ধতি অনুসরণ করে করতে হবে। বিভাগ পরিবর্তনের বিষয়ে আমরা উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর আমরা যথাযথ পদক্ষেপ গ্রহন করবো।

উল্লেখ্য, এর আগে একই দাবিতে আইন ও মুলিম বিধান এবং আল ফিকহ বিভাগের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছিল। পরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. কামাল উদ্দীনকে আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যেদের অতিসত্ত্র প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু দীর্ঘ চার মাস পেরিয়ে গেলেও এখনো প্রতিবেদন জমা দিতে না পারায় একাডেমিক কাউন্সিলে বিষয়টি পাশ হচ্ছেনা বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে কমিটির আহবায়ক প্রফেসর ড. কামালউদ্দীন বলেন, ‘তিনটি বিভাগের নাম পরিবর্তনের বিষয়ে কিছুটা জটিলতা সৃষ্টি হয়েছে। আগামী শনিবারে আমরা বিষয়টি নিয়ে বসব।’

 

ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।