ছয় মেডিকেল কলেজ বন্ধের সংকেত দিলেন স্বাস্থ্যমন্ত্রী


Published: 2017-05-13 21:11:40 BdST, Updated: 2017-09-22 23:08:35 BdST

 

লাইভ প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কিছু মেডিকলে কলেজ আছে যাদের চিকিৎসক ও শিক্ষকও রয়েছে ভাড়াটিয়া হিসেবে। এসব বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে পরিদর্শনের আগে কর্তৃপক্ষ রোগী ভাড়া করে নিয়ে আসে। এসব মেডিকেল কলেজকে চিহ্নিত করে বন্ধ করে দেয়া হবে। ইতিমধ্যে চারটি কলেজ বন্ধ করা হয়েছে, প্রয়োজনে আরও ছয়টি বন্ধ করে দেয়া হবে। 

শনিবার (১৩ মে) রাজধানীর এলজিইডি ভবনে আয়োজিত মেডিকেল শিক্ষার বর্তমান পরিস্থিতি এবং ‘হেলদি বাংলাদেশ’ নামের নাগরিক মোর্চার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

মোহাম্মদ নাসিম বলেন, বেশ কিছু মেডিকেল কলেজে গ্রন্থাগার ও পরীক্ষাগার নেই। হাসপাতালে রোগী থাকে না। সরকারি কর্মকর্তারা পরিদর্শনে গেলে রোগী ভাড়া করে আনে। এদের কোনোটিতে শিক্ষক নেই। দেশে ব্যাঙের ছাতার মতো মেডিকেল কলেজ হচ্ছে। এটা চলতে পারে না। 

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদষ্টো ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে শনিবার বিকালে এলজিইডি ভবন মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। 

মেডিকেল ভর্তি পরীক্ষা আরও উন্নত করার জন্য পরীক্ষার খাতায় কোড বা সংকেত ব্যবহার করার বিষয়টি মন্ত্রণালয় বিবেচনা করবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জাতীয় শারীরিক ফিটনেস দিবস’ বেছে নেয়ার বিষয়টিও মন্ত্রণালয় বিবেচনা করবে। 

অধিবেশনে সভাপতিত্ব করেন বিএমএর সাবেক সভাপতি প্রফেসর রশীদ-ই-মাহবুব ও বিএমডিসির সভাপতি প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা। 

অনুষ্ঠানে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠা জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আবদুল মালিক, গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, বারডেমের মহাপরিচালক প্রফেসর নাজমুন নাহার, ওয়াটার এইডের দেশি প্রতিনিধি খায়রুল ইসলাম, বাংলাদেশ সোসাইটি ফর ইমারজেন্সি কেয়ারের সভাপতি প্রফেসর হুমায়ূন কবির চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

 

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।