ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ, এলাকায় আতঙ্ক


Published: 2017-05-18 18:32:20 BdST, Updated: 2017-11-20 21:37:05 BdST

লাইভ প্রতিবেদক: রাজধানীর শাহবাগে পুলিশ ও ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় পুলিশ কনস্টেবলসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা গেছে ইন্টার্নী ভাতা, উচ্চ শিক্ষা নিশ্চিতকরণ, ডিপ্লোমা মেডেকেল শিক্ষাবোর্ড গঠন ও কমিউনিটি ক্লিনিকে সাব অ্যাসিটেন্ট পদে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের নিয়োগ এই চারদফা দাবিতে বৃহস্পতিবার দুপুরে শাহবাগে ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের অবস্থান কর্মসূচীতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।



সংঘর্ষ চলাকালে পুলিশ ঘটনাস্থল থেকে পনেরজন প্যারা-মেডিকেল শিক্ষার্থীকে আটক করেছে বলে দাবী করেছে করেছে সংশ্লিস্টরা।

শাহবাগ থানার ওসি আবুল হাসান ক্যাম্পাসলাইভকে জানিয়েছেন, অবস্থান কর্মসূচী শেষে রাস্তা অবরোধের চেষ্টা করলে এ সংঘর্ষ হয়।

এদিকে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংর্ঘষে দুইজন নারী কনসটেবল সহ ১৫ জন আহত হয়েছেন। আহতরা হলেন, কনসটেবল কাকলী, কনসটেবল মারজাহান, ডিপ্লোমা শিক্ষার্থী কাওসার,রাকিব,পিয়াস,রিয়াজ, মোহন,তাওহীদ ও মুরাদ।

ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের সূত্রে জানা গেছে, চারদফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেয়ার উদ্দেশ্যে দুপুর একটায় রওনা দেন। শাহবাগ মোড়েই পুলিশ তাদের ব্যারিকেড দেয়। এসময় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে ডডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে অবরোধ ও সংঘর্ষের ফলে শাহবাগসহ আশপাশের সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানিয়েছেন, কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

দাবী নিয়ে কর্মসূচী মোতাবেক কর্মসূচি পালনে দুপুর ১২টার দিকে তারা শাহবাগে অবস্থান নিলে পুলিশের বাধার মুখে পড়েন। পরে তাদের সরিয়ে দিতে পুলিশ লাটিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান।

ঢাকা মেডিকেল কলেজ সূত্র জানিয়েছে, আট শিক্ষার্থী চিকিৎসা নিয়েছেন। এছাড়া শিক্ষার্থীরা দুই নারী কনস্টেবলকে পিটিয়ে আহত করেছেন। তারাও চিকিৎসা নিয়েছেন।

এদিকে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় ১৫ শিক্ষার্থীকে রমনা থানা পুলিশ আটক করেছে বলে খবর পাওয়া গেছে।

 

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।