বিএসএমএমইউ’র ১৪০ চিকিৎসককে পুনর্বহালের নির্দেশ


Published: 2017-05-21 14:58:15 BdST, Updated: 2017-11-20 21:37:45 BdST

লাইভ প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১৪০ জন চিকিৎসককে চাকরিতে বহালের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। 

একই সঙ্গে ২০১৬ সালের যে সময় থেকে তারা চাকরিচ্যুত ছিলেন সেই পুরো সময়টা ছুটিতে ছিলেন বলে গণ্য করতে হবে বলে নির্দেশ দিয়েছেন আদালত। 

রোববার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। 

গত ১৭ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চে এ বিষয়ে শুনানি শেষ হয়, আদেশের জন্য আজকের দিন ধার্য ছিল। আজ নির্ধারিত দিনে আদালত এই রায় দেন। 

আদালতে ১৪০ চিকিৎসকের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, এম আমীর-উল ইসলাম ও কামরুল হক সিদ্দিকী। 

বিএসএমএমইউয়ের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও তানজিব উল আলম। 

পরে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, চাকরির ধারাবাহিকতাসহ এসব চিকিৎসককে অবিলম্বে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। 

তবে এ চিকিৎসকরা যতদিন চাকরি থেকে বাইরে ছিলেন ওই সময়ে অবৈতনিক ছুটি হিসেবে গণ্য হবে বলে রায়ে বলেছেন আদালত। 

জানা যায়, বিএসএমএমইউ কতৃর্পক্ষ ২০০৫ সালের ১৮ অক্টোবর চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়। বিজ্ঞপ্তির বিপরীতে কয়েকশ' চিকিৎসকও নিয়োগ দেয়া হয়। 

তবে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বর্তমান সভাপতি প্রফেসর এম ইকবাল আর্সলান এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। রিটের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট নিয়োগ বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করেন। 

রায়ের বিরুদ্ধে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকেরা আপিলের অনুমতির আবেদন (লিভ টু আপিল) করেন। শুনানির পর আপিল বিভাগে এই আবেদন খারিজ হয়। 

এই খারিজের আদেশ পুনর্বিবেচনা চেয়ে ১১০ চিকিৎসক আবেদন (রিভিউ) করেন। এই আবেদনের শুনানি নিয়ে গত ৪ সেপ্টেম্বর আপিল বিভাগ রিভিউ গ্রহণ করে আপিল করার অনুমতি দেন। এরপর ১৪০ জন চিকিৎসক পৃথক পাঁচটি আপিল করেন।

 

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।