মেডিকেল কলেজে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম


Published: 2017-06-04 21:34:27 BdST, Updated: 2017-11-20 21:38:14 BdST

লাইভ প্রতিবেদক: মেডিকেল কলেজে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার জন্য নতুন নিয়ম চালু করতে যাচ্ছে সরকার। যারা প্রথমবারে কোথাও চান্স পাননি অথবা পছন্দমত কলেজ পাননি তাদের জন্য এই নতুন নিয়ম কার্যকর হবে। 

জানা গেছে, মেডিকেলে দ্বিতীয়বার ভর্তিতে ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় মেধা তালিকা তৈরিতে এই নতুন নিয়ম চালুর সিদ্ধান্ত নিয়েছে। 

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছরের এইচএসসি পাশ করা শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর এবং সরকারি কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা হবে। 

রোববার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আসন্ন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। 

ওই সিন্ধান্ত অনুযায়ী, বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য বিদেশি ছাত্র-ছাত্রীদের কোটা আগের মতোই ৫০ শতাংশ বহাল থাকবে। এছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে বিডিএস-এর কোর্স পাঁচ বছর মেয়াদি হবে। 

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ'র ভিসি প্রফেসর  ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, বিসিপিএস সভাপতি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া, বিএমডিসি সভাপতি প্রফেসর ডা. শহীদুল্লাহ, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই পদক্ষেপ এখন অন্যান্য পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি অনুসরণ করার আগ্রহ দেখাচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষার মান সুষ্ঠু করার পাশাপাশি বেসরকারি কলেজগুলোর শিক্ষার মান বাড়াতে সরকারের কঠোর মনোভাব ও পদক্ষেপ অব্যাহত থাকবে। এ ক্ষেত্রে সহায়তা করার জন্য দেশের সুশীল সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। মেডিকেল কলেজে শিক্ষক সংকট দূর করতে চিকিৎসকদের পদোন্নতি প্রক্রিয়া নিয়মিতকরণের উদ্যোগ নেয়ার পাশাপাশি এক্ষেত্রে দীর্ঘসূত্রিতা কমানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। 

মেডিকেল কলেজে শিক্ষক সংকট দূর করতে চিকিৎসকদের পদোন্নতি প্রক্রিয়া নিয়মিতকরণের উদ্যোগ নেওয়ার পাশাপাশি এক্ষেত্রে দীর্ঘসূত্রিতা কমানোর জন্য সংশ্লিষ্টদের এসময় নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। 

সভায় জানানো হয়, মানিকগঞ্জ সরকারি মেডিকেল কলেজকে কর্নেল মালেক মেডিকেল কলেজ, মানিকগঞ্জ হিসেবে নতুন নামকরণের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন।

 

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।