মেডিকেলে ভর্তি : ‘হয় সাদা অ্যাপ্রোন, না হয় সাদা কাফন’


Published: 2017-06-12 05:13:23 BdST, Updated: 2017-11-20 21:38:29 BdST

চট্টগ্রাম লাইভ : এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার (অনিয়মিত) অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ক্ষেত্রে ৫ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয়েছে। এতোদিন তা ফেইসবুকে সীমাবদ্ধ থাকলেও এবার মাঠে নেমেছেন শিক্ষার্থীরা। তারা অবিলম্বে ওই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছেন। ওই দাবিতে রোববার চট্টগ্রামে মানবন্ধনও করেছেন শিক্ষার্থীরা।

এ সময় বক্তারা ৫ নম্বর কর্তন বিরোধী নানা ব্যানার ফেস্টুন প্লেকার্ড প্রদর্শন করেন। এতে লেখা ছিল- ‘৫ নম্বর কর্তন, মানি না মানব না। ‘হয় সাদা অ্যাপ্রোন, না হয় সাদা কাফন’। দাবি একটাই পূর্ণ নম্বরে পরীক্ষা দিতে চাই। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যায় সিদ্ধান্ত মানি না, মানব না। মানববন্ধন শেষে ভর্তিচ্ছু আন্দোলনকারীরা জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, মেডিকেলে ভর্তির জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে ৫ নম্বর কর্তনের সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। কেননা, ভর্তি পরীক্ষার মাত্র তিন মাস আগে এ সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যা আগের ভর্তি পরীক্ষায় কখনো কর্তন করা হয়নি। এ ছাড়াও এক বছর আগে যদি এ সিদ্ধান্ত গ্রহণ করা হত তাহলে তারা এক বছর অপেক্ষা না করে যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভালো বিষয়ে ভর্তি হয়ে যেতে পারতেন।

শিক্ষার্থীরা বলেন, সেকেন্ড টাইম মেডিকেলের ভর্তি পরীক্ষায় ৫ নম্বর কর্তন শুধু অযৌক্তিক নয়, অদ্ভুতও বটে। আমরা প্রথমবার কেউ ৫ নম্বরের জন্য কেউবা ২/৩ নম্বরের জন্য সুযোগ না গত ১০ মাস থেকে প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু পরীক্ষার আগমুহূর্তে এসে ৫ নম্বর কর্তনের সিদ্ধান্ত মেনে নেয়া যায় না। দ্বিতীয়বার অংশ নেওয়া পরীক্ষার্থীদের ৫ নম্বর কর্তন করলে পরীক্ষায় কখনোই সঠিক মূল্যায়ন হবে না। মেডিকেলের ভর্তি পরীক্ষায় শূন্য দশমিক ২৫ নম্বরের জন্য একজন পরীক্ষার্থীর মেধাক্রম অনেক পিছিয়ে পড়ে। সেখানে ৫ নম্বর কর্তনের ফলে অনেক যোগ্য শিক্ষার্থী সরকারি মেডিকেলে পড়া থেকে বঞ্চিত হবে। তাই অবিলম্বে এ অযৌক্তিক সিদ্ধান্ত প্রত্যাহার করে ‘সেকেন্ড টাইমার’ পরীক্ষার্থীদের স্বাভাবিক নিয়মে পরীক্ষা দেয়ার সুযোগ দেয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

 

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।