বিএসএমএমইউতে ৩২৮ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা


Published: 2017-06-21 21:44:32 BdST, Updated: 2017-09-20 18:54:07 BdST

 

লাইভ প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৩২৮ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত অর্থবছরের বাজেট ছিল ৫৪ কোটি ৮২ লাখ টাকা। যার ফলে এবারের বাজেটের পরিমাণ বৃদ্ধি পেল ৫৫ কোটি টাকা।  

বুধবার সকালে বিএসএমএমইউ’র কোষাধ্যক্ষ প্রফেসর ডা. আলী আসগর মোড়ল এই বাজেট পেশ করেন। ঘোষিত বাজেটের মধ্যে হাসপাতালের জন্য ২০৯ কোটি ৬৫ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের জন্য ১২০ কোটি ২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। 

এর মধ্যে বেতন ও ভাতা বাবদ ২০৫ কোটি ৬ লাখ টাকা, পেনশন বাবদ ১৪ কোটি ৭০ লাখ, শিক্ষা ও অন্যান্য আনুষঙ্গিক খরচ বাবদ ৮১ কোটি ২২ লাখ টাকা, গবেষণায় ৭ কোটি ৯০ লাখ এবং মূলধন মঞ্জুরি বাবদ ২০ কোটি ৭৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। 

সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমান প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা শিক্ষা, গবেষণা ও চিকিৎসা সেবাসহ সবদিক থেকে সত্যিকার অর্থেই একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে বর্তমানে ১৯০৪টি রোগীর বিছানা আছে। 

আইপিজিএমআর এর সময় এ সংখ্যা ছিল ৮০০টি। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ৫০টি বিভাগ ও একটি সেন্টারে শিক্ষক ৪৬০ জন, কনসালট্যান্ট ৫০, মেডিকেল অফিসার ৪৪৬, গবেষণা সহকারী ৫৮, কর্মকর্তা ২৮৩, নার্স ও ব্রাদার ১১৮৮ জন এবং কর্মচারী ২০১৩ জনসহ মোট জনবল ৪৪৯৮ জন। 

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৪২টি প্রতিষ্ঠানে ৯২টি উচ্চশিক্ষার কোর্সে ৩৩০০ জন শিক্ষার্থী মেডিকেল শিক্ষায় স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নরত। ২৪টি বৈকালিক বিশেষায়িত বহির্বিভাগে প্রতিদিন প্রায় ১০০০ রোগী সেবা নিচ্ছেন। ক্যাজুয়ালিটিসহ জেনারেল ইমার্জেন্সি চালুর কার্যক্রম চলমান। ১৩০০ কোটি টাকা ব্যয়ে ১০০০ বেডের একটি অত্যাধুনিক সেন্টার বেইজড সুপার স্পেশালাইজড হাসপাতাল তৈরি করার যাবতীয় কার্যক্রম চলমান। চলতি বছর এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রেসিডেন্টদের পারিতোষিক শিক্ষা মন্ত্রণালয় বরাদ্দ প্রদান করেছে এবং অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহের রেসিডেন্টদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে পারিতোষিক দেয়া হচ্ছে। 

ডা. কামরুল হাসান খান বলেন, একই সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার জন্য ওয়ান পয়েন্ট হেলথ চেকআপ সেন্টার চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এটা বাস্তবায়নে ১০ কোটি টাকা প্রয়োজন। 

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান ছাড়াও উপস্থিত ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শরফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. এ.এস.এম জাকারিয়া, রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (অর্থ ও হিসাব) মো. ছিদ্দিকুর রহমান ভূঁঞা প্রমুখ।

 

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।