বাকৃবিতে জাতির জনকের শাহাদত বার্ষিকী ও শোক দিবস পালন


Published: 2017-08-15 18:25:20 BdST, Updated: 2017-09-26 00:48:18 BdST

লাইভ প্রতিবেদক: যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বাার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ বাকৃবিতে শোকর‌্যালী, পুস্পস্তবক অর্পণ, স্মরণ সভা, মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার ভোর ৫টা থেকে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

বাকৃবি জাতীয় দিবস উদযাপন কমিটির নেতৃত্বে মঙ্গলবার সকাল ৯টায় বাকৃবির বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে অনুষ্ঠিত শোক র‌্যাালীটি মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভের সম্মুখ থেকে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু স্মৃতিচত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শেষ হয়।

র‌্যালী শেষে বঙ্গবন্ধু স্মৃতিচত্বরে ছাত্র বিষয়ক উপদেষ্টা এবং জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীর সভাপতিত্বে সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ মোক্তার হোসেন এর পরিচালনায় সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ড. মোঃ আলী আকবর এবং প্রো ভিসি প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান।

ভিসি প্রফেসর ড. মোঃ আলী আকবর বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এদেশের অবিসংবাদিত নেতা, ইতিহাসের মহানায়ক। তাঁরই নের্তৃত্বে আমরা পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ, পেয়েছি লাল-সবুজে মহিমান্বিত জাতীয় পতাকা।

াজকের এ বেদনাবিধূর দিনে আমরা এই মহানায়কের প্রতি জানাই গভীর শ্রদ্ধা। সেই সঙ্গে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ সেদিন নির্মমভাবে নিহত শিশু ও নারীসহ পরিবারের অন্যান্য সদস্যবৃন্দ, নিকটাত্মীয় এবং নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করছি। আমি বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি, বঙ্গবন্ধুর হত্যার বিচার করার জন্য।’ বাকি আসামিদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনারও দাবি জানান তিনি। বাকৃবি ছাত্রলীগ দলীয় কার্যালয় থেকে দিবসটি পালনে বিশাল শোকর‌্যাালী বের করে এবং বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেছে।

পরে টিএসসি কনফারেন্সে বঙ্গবন্ধু স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-ছাত্রনেতৃবৃন্দ, কর্মচারিনেতারা এ সময় বঙ্গবন্ধুর কর্মময় জীবন ও আদর্শ নিয়ে আলোচনা করেন। এছাড়া বাদ আছর বাকৃবি ছাত্রলীগ এ উপলক্ষ্যে কেন্দ্রীয় মসজিদে মিলাদ মাহফিল এর আয়োজন করেছে।

শোক দিবসে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের দোতলায় জনসংযোগ ও প্রকাশনা দফতরের আয়োজনে ‘জাতির জনক বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, হল এবং আবাসিক এলাকায় ভিসির বাণী প্রচার, শিশু-কিশোর কাউন্সিল আয়োজিত বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবন সংলগ্ন করিডোরে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। এবং বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, হল ও আবাসিক ভবনে অর্ধনমিত জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার এবং কালো ব্যাজ ধারণ ।

 

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।