জাককানইবিতে লোক প্রশাসন বিভাগে দিন ব্যাপী কর্মশালা


Published: 2017-08-22 16:12:04 BdST, Updated: 2017-11-21 18:05:59 BdST


জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) হাইয়ার এডুকেশন কোয়ালিটি ইনহ্যান্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) এর আওতায় লোক প্রশাসন বিভাগের উদ্যোগে দিনব্যাপী শিক্ষাদান পদ্ধতির উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সেমিনার কক্ষে এ কর্মশালার উদ্বোধন করেন সামাজিক অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।


প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইকিউ এ সি এর পরিচালক প্রফেসর ড.রশিদুন্ নবী, আইকিউ এ সি সহকারী পরিচালক প্রফেসর ড. মোঃ সাহাবউদ্দিন (বাদল) , লোক প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান শাহজাদা আহসান হাবীব, সেল্ফ এসেসমেন্ট কমিটির সদস্য সহকারী অধ্যাপক সঞ্জয় কুমার মুখার্জি , উক্ত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন প্রশাসন ও সরকার পরিাচালনাবিদ্যা বিভাগের সেল্ফ এসেসমেন্ট কমিটির প্রধান আজিজুর রহমান ।

অনুষ্ঠানে লোক প্রশাসন বিভাগের অ্যাসিসট্যান্ট প্রফেসর সঞ্জয় কুমার মুখার্জি বক্তব্যে বলেন, বর্তমানে আমাদের শিক্ষাদান ও শিক্ষাগ্রহণ কর্মসূচির মধ্যে এক ধরনের সমন্বয়হীনতা রয়েছে। এই সমন্বয়হীনতা শুধু শিক্ষকের জন্য নয় বরং সামগ্রিক। শ্রেণিকক্ষে অধিক শিক্ষার্থীর সংখ্যা শিক্ষার মান উন্নয়নে বাধা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা এতো বেশি যে শ্রেণিকক্ষের সকল শিক্ষার্থীর প্রতি শিক্ষক নজর দিতে পারে না। ফলে শিক্ষার সামগ্রিক মানোন্নয়ন বাধাগ্রস্ত হয়।

তিনি আরো বলেন, এই সকল ক্ষেত্রে যদি সুশাসন ও সুব্যবস্থা নিশ্চিত এবং এর সুষ্ঠু প্রয়োগ করা যায় তাহলে খুব সহজেই বাংলাদেশ একটি উন্নত দেশ হিসেবে মাথা তুলে দাঁড়াবে। তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদের মানসিক বিকাশে শিক্ষাদান পদ্ধতির উন্নয়ন ঘটানোর জন্য শিক্ষকদের প্রতি দৃষ্টিপাত করেন।

কর্মশালায় লোকপ্রশাসন বিভাগের সকল শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন ।

 

ঢাকা, ২২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।