বিপিএল’র বিস্ময় বালক আফিফ


Published: 2016-12-03 22:46:28 BdST, Updated: 2017-09-24 12:55:24 BdST


স্পোর্টস ডেস্ক: দিন দিন ক্রিকেটের পরাশক্তিতে রুপান্তরিত হচ্ছে বাংলাদেশ। একের পর এক বিস্ময় বালকের উপহার দিচ্ছে বিসিবি। প্রথমে মোস্তাফিজ যে ইতিমধ্যেই সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। এরপর যথারীতি ইংল্যাণ্ডকে কুপকাত তরে দেখিয়ে দিল মেহেদী হাসান মিরাজ। আর আজ বিপিএল-এ অভিষেক ম্যাচেই রাজশাহীর হয়ে চার ওভারে ২১ রান দিয়ে পাঁচ পাঁচটি উইকেট শিকার করে তাক লাগিয়ে দিল আর খুলনার আর এক বিস্ময় বালক আফিফ হোসেন ধ্রুব।

স্বপ্নের অভিষেক না বলে উপায় নেই কারণ টি২০ ইতিহাসে অভিষেক ম্যাচে এর চেয়ে কম রান দিয়ে পাঁচ উইকেট নেবার ঘটনা আছে মাত্র ছয়টি। শনিবার বিপিএলে দিনের দ্বিতীয় ম্যাচে চিটাগাং কিংসের বিপক্ষে ২১ রানে ৫ উইকেট নেন আফিফ হোসেন ধ্রুব।

অনূর্ধ্ব ১৯ দলের এই ক্রিকেটারের বিপিএলে এটিই প্রথম ম্যাচ। ঘরোয়া টি২০ ক্রিকেটেও এটি তার প্রথম ম্যাচ। আর অভিষেকে ৫ উইকেট নিয়ে বাজিমাত করলেন যুবাদের দলের সহ-অধিনায়ক।

আফিফের বোলিং স্টাইল অনেকটাই মেহেদী হাসান মিরাজের মতো। চেহারাতেও বেশ মিল রয়েছে এই দুজনের। তবে অভিষেকে দিন মিরাজকেও ম্লান করে দিলেন রাজশাহী কিংসের এই অলরাউন্ডার।

টি২০ ক্রিকেটের ইতিহাসে অভিষেকে পাঁচ উইকেট নেবার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এর প্রথমটি ২০০৭ সালে। তাসমানিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ছয়টি উইকেট নেন মাইকেল ডিগটন।

পরের বছর, ২০০৮ সালে ত্রিনিদাদের হয়ে সেন্ট লুসিয়ার বিপক্ষে ৩ ওভারে মাত্র ৮ রান দিয়ে পাঁচ উইকেট নেন ক্যারিবীয় বাম হাতি বোলার ডেভ মোহাম্মদ। ২০১৩ সালে ইতালির বিপক্ষে হংকংয়ের হাসিব আমজাদ ১২ রানে নেন ৫ উইকেট।

গত বছর ভারতের সৈয়দ মুশতাক আহমেদ ট্রফিতে উড়িষ্যার শেষদ্বীপ পাত্রা নেন ১৮ রানে ৫ উইকেট। ২০০৫ সালে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট লীগে জিসান খান অভিষেকে খরচ করেন মাত্র ১৯ রান।

অভিষেকে ৫ উইকেট নেবার ঘটনা আছে আরো ১১টি। নাটালের অকারস ইরাসমাস ২০১১ সালে নেন ৫ উইকেট। এছাড়া কেনুট উলচ ও নেদারল্যান্ডের ভ্যান ডার গুটেন অভিষেক ম্যাচে ২১ রানে ৫ উইকেট নেন।

আজ ২১ রানে ৫ উইকেট নিয়েছেন আফিফও।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে ৫ উইকেট নেবার ঘটনা একবারই ঘটেছে। সেটার মালিকও একজন বাংলাদেশি। ২০১২ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে টি২০ ম্যাচে ৪ ওভার বল করে ১৩ রান দিয়ে ৫ উইকেট নেন ইলিয়াস সানি।


ঢাকা, ০৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।