মাশরাফির প্রার্থনা যে কারণে


Published: 2017-03-19 09:32:18 BdST, Updated: 2017-11-21 18:06:27 BdST
 
 
স্পোর্টস লাইভ: দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। বলেছেন, সামনে অনেক পথ। এগুতেই হবে। গত্যান্তর নেই। তাই সাফ কথাই বললেন, আপনারা দোয়া করবেন। আমি ভাল কিছু করতে চাই। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ প্রায় শেষ। এরপরই বাজবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দামামা। তাই টাইগারদের সেনাপতি মাশরাফি সিংহের ডেরায় হানা দিতে গতকালই উড়েছেন লঙ্কার পথে। 
 
আজ পি সারা ওভালে কলম্বো টেস্টে শেষ দিন তিনি মাঠেই উপস্থিত থাকবেন। গতকাল দেশ ছাড়ার আগে অধিনায়কের সঙ্গে ছিলেন শুভাগত হোম, নূরুল হাসান  সোহান ও ওয়ানডে দলের নতুন মুখ স্পিনার সানজামুল ইসলাম। টেস্ট সিরিজ শেষে ২২শে মার্চ ওয়ানডে সিরিজের প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সীমিত ওভারের চ্যালেঞ্জ।
 
এরপর ২৫ ও ২৮ মার্চ ডামবুলাতে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ মাঠে গড়াবে। দেশ ছাড়ার আগে মাশরাফি বলেন, ‘আমরা নিজেদের প্রত্যাশানুযায়ী খেলতে পারলে অবশ্যই সিরিজ জয় করা সম্ভব। তবে এজন্য দলের প্রত্যেককেই নিজের সেরাটা দিয়ে খেলতে হবে।’ সেই সঙ্গে তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন এই সিরিজে ভালো করার জন্য।
শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে টাইগারদের পারফরম্যান্স তেমন একটা ভালো না। 
 
তবে ওয়ানডেতে লঙ্কানদের বিপক্ষে টাইগারদের রয়েছে লড়াই করার দারুণ ক্ষমতা। তবে হারজিতের পরিসংখ্যানে  বেশ এগিয়ে লঙ্কানরাই। এ পর্যন্ত ৩৮ ওয়ানডে ম্যাচে বাংলাদেশের জয় মাত্র চারটিতে। অবশ্য তাদের মাটিতে ১৬ বারের দেখায় জয় পেয়েছে মাত্র ১টিতে ২০১৩ সালে, পাল্লেকেলে স্টেডিয়ামে। সেবার অবশ্য দলের অধিনায়ক ছিলেন মুশফিকুর রহীম। 
 
এবার দলের নেতৃত্ব দিবেন মাশরাফি বিন মুর্তজা। যার নেতৃত্বে গেল দুটি বছর টাইগারদের ওয়ানডে ক্রিকেটে রচিত হয়েছে দারুণ সব অর্জনের ইতিহাস। এরই মধ্যে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে রয়েছে প্রতিভাবান তরুণ ও অভিজ্ঞদের দারুণ সমন্বয়। অধিনায়কের আশা ওয়ানডেতে সেই জয়ের ধারা অব্যাহত রাখতে হলে অবশ্যই একটি টিমের মতো খেলতে হবে।
 
ব্যাটিং- বোলিং ও ফিল্ডিং তিন বিভাগে উজাড় করে দিতে হবে নিজেদের। তিনি বলেন, ‘আমরা  যে কয়েকটা সিরিজ জিতেছি সেখানে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই ভালো করে জিতেছি। আমার কাছে মনে হয়, যে দল আমাদের আছে তাতে প্রতিটি বিভাগে ভালো করতে পারলেই সিরিজ জেতা সম্ভব।’
বেশ কিছুদিন ইনজুরির কারণে দলে ছিলেন না তরুণ পেস সেনসেশন মোস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলে ফিরলেও নিজের সেরা পারফরম্যান্সটা দিতে পারেননি পুরোপুরি ফিট না হওয়াতে। তবে শ্রীলঙ্কা সিরিজে বল হাতে মাঠে ফিরে টেস্টে দারণ পারফরম্যান্স অব্যাহত রেখেছেন। তাই মোস্তাফিজকে দলে পেয়ে দারুণ উজ্জীবিত অধিনায়ক মাশরাফি।
 
ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সে দলের হয়ে অবদান রাখবেন বলে মনে করছেন জাতীয় দলের অধিনায়ক। তিনি বলেন, ‘মোস্তাফিজ আমাদের সেরা বোলার। তার সেরা অবস্থায় তাকে দলে পাওয়া সব সময়ই আমাদের জন্য যেমনি বাড়তি সুবিধা তেমনি প্রতিপক্ষের জন্যও বাড়তি অসুবিধার কারণ। আশা করবো টেস্টের পরও সে ফিটনেস ঠিক রাখতে পারবে। টেস্টে যেভাবে নিজের সেরা খেলাটি খেলছে আসন্ন সিরিজেও সেভাবে খেলবে।’
 
 
গতকাল দুপুর ২টায় শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শ্রীলঙ্কায় উড়াল দেন মাশরাফি বিন মুর্তজা। ডামবুলাতে প্রথম দুই ওয়ানডের পর আগামী ১লা এপ্রিল সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে কলম্বোতে শ্রীলঙ্কার মুখোমুখি হবেন সাকিব-তামিম-মুশফিকরা। 
 
ওয়ানডে শেষে ৪ ও ৬ই এপ্রিল কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ দিয়ে শেষ হবে টাইগারদের লঙ্কা মিশন। তাইতো প্রাণ খুলে দোয়ার আহবান মাশরাফির।
 
 
ঢাকা, ১৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।