‘বিসিএসে মুক্তিযুদ্ধ বিষয়ক ১০০ নম্বরের প্রশ্ন থাকবে’


Published: 2017-08-02 03:06:14 BdST, Updated: 2017-09-26 00:38:43 BdST

নড়াইল লাইভ : বিসিএস পরীক্ষায় এখন থেকে মুক্তিযুদ্ধ বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মঙ্গলবার নড়াইলে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন শেষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন।

তিনি বলেন, যারা মেধাবী, দেশের সম্পদ, আগামীতে প্রশাসন চালাবে তাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে ও সঠিক ইতিহাস জানার জন্য বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ক ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। আগামীতে মুক্তিযোদ্ধাদের ভাতা ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে। এছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য প্রতিটি জেলা-উপজেলায় শিগগিরই বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হবে। সারাদেশের সকল বধ্যভূমিতে একই রকম স্মৃতিস্তম্ভ করা হবে। যাতে মানুষ দেখে সহজে চিনতে ও বুঝতে পারে। পাঠ্যপুস্তকে মুক্তিযোদ্ধাদের গর্বিত সাফল্যের কথার পাশাপাশি চিহ্নিত রাজাকারদের নামসহ তাদের কুর্কীতির কথাও থাকবে। যাতে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধা ও রাজাকারদের সম্পর্কে সঠিক তথ্য ও ধারণা পাবে।

এছাড়া মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সম্পর্কে বলেন, সরকারের নীতিমালা অনুযায়ী মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করে তালিকা চূড়ান্ত করা হবে। এ ব্যাপারে কেউ দুর্নীতি করলে তাকে শাস্তি পেতে হবে।

এ সময় আরোও বক্তব্য দেন জেলা আওয়ামীলীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, মুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবির, এসএ মতিন, তবিবর রহমান খান, নজির আহম্মেদ প্রমুখ।


ঢাকা, ০২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।