বিনে পয়সায় পাবলিকিয়ানদের দুই খাবার!


Published: 2017-09-18 02:06:08 BdST, Updated: 2017-10-18 11:31:40 BdST

সাদী খান : পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছেলেমেয়েদের দুটি খাবার বেশ পরিচিত। বিনে পয়সায় পাওয়া যায় ওই দুই খাবার। এর একটি হল "ক্রাশ" অন্যটি "বাঁশ"!!! এর মধ্যে একটি প্রিয় হলেও অন্যটি কিন্তু তেতো। চলুন ওই দুটি খাবার সম্পর্কে জেনে নেই...

১. ক্রাশ : "ক্রাশ" একটি ইংরেজি শব্দ! এর আভিধানিক অর্থ ভাঙ্গা, চূর্ণ করা, প্রবল চাপে চূর্ণ করা!! এর আভিধানিক অর্থ এমন হলেও পাবলিকিয়ানদের কাছে এটি একটি খাদ্য হিসেবেই পরিচিত!

পাবলিকিয়ানদের কাছে সবচেয়ে জনপ্রিয় এবং প্রিয় খাবারটির নামই হলো "ক্রাশ"! একে পাবলিকিয়ানদের জাতীয় খাবারও বলা হয়ে থাকে!

সাধারণত এই খাদ্যের উৎস ডিপার্টমেন্ট বা ক্যাম্পাসের হ্যান্ডসাম স্যার, বড়ভাই, ছোটভাই কিংবা বন্ধু...

স্মার্ট ম্যাম, সুন্দরী বড় আপু, বান্ধবী কিংবা জুনিয়র ছোটবোন! বাস্তবে "ক্রাশ" নামক খাবারের কোন অস্তিত্ব না থাকলেও পাবলিকিয়ানরা প্রতিনিয়তই খেয়ে চলেছে এই সুস্বাদু ও মজাদার খাবারটি!
.
২. বাঁশ : "বাঁশ" এক প্রকার উদ্ভিদের নাম হলেও পাবলিকিয়ানদের কাছে এটি একটি খাবার হিসেবেই পরিচিত! পাবলিকিয়ানদের কাছে "ক্রাশ" নামক খাবারটি যতটা সুস্বাদু, "বাঁশ" নামক খাবারটি ঠিক ততটাই তিতা!

সহজ করে বলতে গেলে চিরতার রস, নিমপাতার গরম জলের চেয়েও তিতা!

সাধারণত এই খাবারটি ডিপার্টমেন্টর স্যার-ম্যামরা আদর করে পাবলিকিয়ানদের খাইয়ে থাকেন!

এছাড়াও পাবলিকিয়ানরা রাস্তাঘাটে, বনে বাদাড়ে প্রতিনিয়তই "বাঁশ" খেয়ে চলে! "বাঁশ" নামক খাবারটি তিতা হলেও বেশ উপকারি!

পাবলিকিয়ানদের জীবনে সফলতার সবচেয়ে বড় কারণ হল এই "বাঁশ"! এক গবেষণায় দেখা গেছে, বিশ্ববিদ্যালয় জীবনে যে যত বেশি "বাঁশ" খায় ভবিষ্যত জীবনে সে তত বেশি সফল হয়!
.
"ক্রাশ" এবং "বাঁশ" নামক খাবার দুটি বিপরীত স্বাদের হলেও এগুলা খেতে কোন টাকা পয়সা লাগেনা! যেহেতু চালের দাম বেড়েছে সেহেতু বেশি বেশি করে "ক্রাশ" কিংবা "বাঁশ" খান, ভাতের উপর চাপ কমান!!!


লেখক : শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়


ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।