খাদ্যে বিষক্রিয়ায় ৩৩ ছাত্রী অসুস্থ: তদন্ত কমিটি গঠন


Published: 2017-08-10 00:01:07 BdST, Updated: 2017-11-18 19:45:37 BdST

 

লাইভ প্রতিবেদক: খাবার খেয়ে খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছেন ৩৩ ছাত্রী। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নোয়াখালী নার্সিং ইনস্টিটিউটে এই ঘটনা ঘটে। অসুস্থ শিক্ষার্থীদেরকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

বুধবার সকালে ও মঙ্গলবার রাতে দু’দফা খাওয়ার পর ওই শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েন। এ বিষয়ে নোয়াখালী মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত আরএমও ডা. আব্দুল আজিম জানান, ‘ধারনা করা হচ্ছে খাওয়ার মধ্যে কোনো বিষক্রিয়ার কারনে এ ঘটনা ঘটেছে। আমরা এ পর্যন্ত প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষের মোট ৩৩ ছাত্রীকে চিকিৎসা দিলেও আক্রান্ত আরো ছাত্রী আসছে বলে খবর পাওয়া গেছে। 

জানা যায়, মঙ্গলবার রাতে ভাত খাওয়ার পর এরা প্রথম আক্রান্ত হলে কয়েকজন হাসপাতালে ভর্তি হয়। এরপর সকালে আবারও তারা নিজস্ব ক্যান্টিনের খাবার খায়। এরপর থেকে তাদের অবস্থার অবনতি হতে থাকে।

তবে নার্সিং ইনষ্টিটিউটের ইনষ্ট্রাকটর ইনচার্জ বেবী সুলতানা জানান, মঙ্গলবার বিকেলে আক্রান্ত ছাত্রীরা বাহিরের সিঙ্গারা ও ফুসকা খায়। ধারনা করা হচ্ছে তাদের সবাই বাহিরের খাবার খেয়ে ফুড পয়জিংয়ে আক্রান্ত হয়েছে। এ ইনষ্টিটিউটে প্রথম বর্ষের ১০০ জন ও দ্বিতীয় বর্ষে ১৫৩ জনসহ মোট ২৫০ জন ছাত্রী রয়েছে।

হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ আ ন ম শামসুল করিম জানান- আমাদের সরকারীভাবে পর্যাপ্ত পরিমান ঔঘধ রয়েছে। আমাদের পক্ষ থেকে প্রাথমিকভাবে তাদের স্যালাইন, ইনজেকশনসহ যাবতীয় চিকিৎসা দেয়া হচ্ছে। অসুস্থ সবার বমি ও পাতলা পায়খানা হওয়ায় তারা দুর্বল হয়ে পড়েছে। তবে ভয়ের কোনো কারন নেই বলে জানান ডাক্তাররা। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যায়। 

এদিকে মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ সালাউদ্দিন মাহমুদ চৌধুরী, ভারপ্রাপ্ত আরএম ডাঃ সৈয়দ মহিউদ্দিন আব্দুল আজিম ও উপ-সেবা তত্বাবধায়ক নাজমুন নাহারের সমন্বয়ে একটি তদন্ত টিম ও ডাক্তারদের সমন্বয়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য দ্বিতীয় টিম গঠন করা হয়েছে।

 

ঢাকা, ০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।