ইউজিসিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর স্মারক বক্তৃতা


Published: 2017-08-24 21:02:20 BdST, Updated: 2017-09-21 13:03:31 BdST

লাইভ প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর এক স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার ইউজিসির অডিটরিয়ামে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে এই স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়। এতে স্মারক বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ব্যাংকর সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান।


ড. আতিউর রহমান বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর লিখিত বক্তব্যে বলেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। বঙ্গবন্ধুকে এক অবিসংবাদিত নেতা হিসেবে উল্লেখ করে তিনি বলেন যে, বঙ্গবন্ধু ছিলেন সমগ্র জাতির নেতা এবং তিনি দেশের মানুষের জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন।


দেশ পরিচালনায় বঙ্গবন্ধু একজন সৎ, দক্ষ এবং দূর দৃষ্টিসম্পন্ন রাজনৈতিক নেতা ও প্রশাসক ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেওয়ার জন্য তিনি সকলকে আহবান জানান। ড. আতিউর রহমান বলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক এবং তিনিই প্রথম দেশের নামকরণ করেন বাংলাদেশ।


ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সভাপতির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক অবস্থান বরাবরই সাধারণ মানুষ তথা গরীব-দুঃখীদের পক্ষে ছিল। বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফুটানোর রাজনৈতিক ব্রত থেকে তিনি কখনো বিচ্যুত হননি। একাধিকবার ফাঁসির মঞ্চের মুখোমুখি করা হলেও তিনি কখনও আপোস করেননি। তাঁর একক নেতৃত্বেই বাঙালি জাতি পাকিস্তানের শাসন শোষণের জিঞ্জির ভেঙ্গে স্বাধীনতার রক্ত পাতাকা ছিনিয়ে আনতে সক্ষম হয়েছেন।


ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি, অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন । মোঃ কামাল হোসেন, সভাপতি, ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন ও মোঃ আনোয়ার হোসেন, সভাপতি, ইউজিসি কর্মচারী ইউনিয়ন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, সদস্য, ইউজিসি, কমিশনের বিভাগীয় প্রধানগণ এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ২৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।