জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ছাত্রলীগের কর্মসূচি


Published: 2017-07-31 22:54:55 BdST, Updated: 2017-09-22 17:45:39 BdST

 

লাইভ প্রতিবেদক: স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। 

ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এছাড়াও ২১আগস্ট শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টায় বর্বরোচিত গ্রেনেড হামলার ১৩ম বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ সারাদেশে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। 

কর্মসূচির মধ্য রয়েছে ১ আগস্ট প্রথম প্রহর ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আলোক শিখা প্রজ্জ্বলন ও শপথ গ্রহণ। সকাল ৬ টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে প্রত্যেকটি কার্যালয়ে সংগঠনের পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। ৪ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৬৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা। ৫ আগস্ট সকাল ৮ টায় ধানম-িস্থ আবাহনী ক্লাব প্রাঙ্গণে ও সকাল ৯ টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ৬ আগস্ট জাতির পিতার পলাতক খুনীদের দ্রুত দেশে ফিরিয়ে আনার দাফবতে মানববন্ধন শেষে সকল বিশ্ববিদ্যালয় শাখা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সকল জেলা শাখা স্ব স্ব জেলা প্রশাসকের মাধ্যমে ও সকল উপজেলা শাখা স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রাণালয় বরাবর স্মারকলিপি পেশ। 

৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। ১৪ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে রক্তদান কর্মসূচি পালন।১ ৫আগস্ট সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ। 

এছাড়াও ১৫ থেকে ২০ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি এস সিতে আলোকচিত্র প্রদর্শনী। ১৬ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় যোগদান। ১৭ আগস্ট দেশের ৬৩ টি জেলায় প্রায় ৫ শতাধিক স্থানে একযোগে সিরিজ বোমা হামলার প্রতিবাদে দেশব্যাপী ছাত্রলীগ সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দিবস হিসেবে পালন ও দেশব্যাপী বিক্ষোভ মিছিল করবে। ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বিকাল ৪ টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিহতদের বেদীতে শ্রদ্ধা নিবেদন। ২৩ আগস্ট ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা। ২৪ আগস্ট শহীদ আইভী রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে মরহুমার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। ২৬ আগাস্ট ২১ আগস্ট স্মরণে সাংগঠনিক জেলাসমূহে আলোচনা সভা। ২৭ আগস্ট ২১আগস্ট স্মরণে সাংগঠনিক থানাসমূহে আলোচনা সভা। ৩১ আগস্ট জাতির পিতা ও বঙ্গমাতার স্মরণে আলোচনা সভা। 

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সারাদেশের সকল বিশ্ববিদ্যালয়, জেলা, মহানগর, উপজেলা, হল, কলেজ, থানা, পৌরসভা শাখাকে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করার জন্য আহবান জানানো হয়েছে।

 

ঢাকা, ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।