চুয়েটের জন্য সুখবর, গুগল সার্ভারে যুক্ত হল বিশ্ববিদ্যালয়টি


Published: 2017-07-12 14:37:00 BdST, Updated: 2017-11-23 20:32:48 BdST

চুয়েট লাইভ : বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগলের সঙ্গে যুক্ত হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কেন্দ্রীয় মেইল সার্ভার। চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম ওই কার্যক্রমের উদ্বোধন করেন।

এর মধ্য দিয়ে চুয়েটের সার্ভার এখন থেকে Google-এর G-Suite for Education -এর মাধ্যমে পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের মেইল সার্ভার গুগলে যুক্ত হওয়ায় এই বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল অগ্রযাত্রাকে সামনে নিয়ে যাবে। ডিজিটাল সেবার পরিসরকে আরো বড় করতে মূলত এই উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে ছাত্রছাত্রীসহ চুয়েট পরিবারের সকলেই উপকৃত হবে বলে আমি আশা করি।

আইআইসিটি-এর পরিচালক প্রফেসর ড. আসাদুজ্জামান বলেন, চুয়েটের সার্ভার এখন থেকে Google-এর G-Suite for Education -এর মাধ্যমে পরিচালিত হবে। এর মাধ্যমে চুয়েটের সকল ছাত্রছাত্রীসহ চুয়েট পরিবারের সকলের জন্য এখন থেকে অফিসিয়াল ই-মেইল প্রদান করা সম্ভব হবে। চুয়েটের আগের সার্ভার অনেক ব্যাকডেটেড ও স্প্যাম ঝুঁকি ছিল। এখানে আনলিমিটেড ইউজার এবং স্পেস পাওয়া যাবে। একইসাথে গুগল এর ক্লাউড সুবিধাসহ যাবতীয় সেবা বিনামূল্যে পাওয়া যাবে। এই সার্ভারে স্প্যাম আক্রমণের ঝুঁকিও নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) এর পরিচালক প্রফেসর ড. আসাদুজ্জামান, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. মো. জামাল উদ্দীন আহাম্মেদ, আইআইসিটি’র সহযোগী পরিচালক ড. মোহাম্মদ রুবাইয়াৎ তানভীর হোসাইন, আইআইসিটি’র প্রোগ্রামার মো. তৌহিদুর রহমান প্রমুখ।


ঢাকা, ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।