ছয় বিশ্ববিদ্যালয়ে বাজেট ঘোষণা : শীর্ষে ঢাবি, সর্বনিম্ন জবি


Published: 2017-07-12 17:53:12 BdST, Updated: 2017-11-19 01:17:10 BdST

লাইভ প্রতিবেদক : ২০১৭-১৮ অর্থবছরে এপর্যন্ত ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বাজেট ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং কম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। চলুন জেনে নেয়া যাক কোন বিশ্ববিদ্যালয়ের বাজেট কত :

১. ঢাকা বিশ্ববিদ্যালয় : ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার অনুন্নয়ন বাজেট প্রস্তাব করেছে। এর মধ্যে গবেষণা খাতে বরাদ্দ ১৪ কোটি টাকা, যা বাজেটের মাত্র ২ শতাংশ।

সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা এবং সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয়ভার হিসেবে ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬৪ কোটি ১১ লাখ টাকা। পরে সংশোধিত বাজেটে আকার বেড়ে দাঁড়িয়েছে ৬৬৭ কোটি ১৯ লাখ টাকা। সে হিসাবে এ বছর বাজেটের আকার কমেছে। এছাড়া ২০১৫-১৬ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল প্রায় ৫০০ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছর তা ছিল ৪২৫ কোটি ৫০ লাখ টাকা। আর ২০১৩-১৪ অর্থবছরে ছিল ৩১৪ কোটি ৫৩ লাখ টাকা।

বরাবরের মতো এবারো বাজেটের বড় একটি অংশ ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা, পেনশনসহ বিভিন্ন খাতে। এ বছর ৪১৭ কোটি ৫৯ লাখ ২২ হাজার টাকা বেতন-ভাতার জন্য বরাদ্দ রাখা হয়েছে। আর পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১০৬ কোটি টাকা। অন্যদিকে শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের জন্য ব্যয় হবে ৭১ কোটি ৭৭ লাখ টাকা এ খাতে ব্যয় হবে। ৪৭ কোটি ৩১ লাখ টাকা ব্যয় হবে সাধারণ ও বিবিধ কার্যক্রম পরিচালনায়। পুরনো যন্ত্রপাতি ও আসবাব মেরামতের জন্য বরাদ্দ ১০ কোটি ৫০ লাখ টাকা।

২. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চলতি অর্থ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

চবির ঘোষিত বাজেটের মধ্যে ২৭৪ কোটি ৭০ লাখ টাকা পাওয়া যাবে ইউজিসি থেকে। অভ্যন্তরীণ আয় থেকে পাওয়া যাবে ২০ কোটি ৫০ লাখ টাকা। বাজেটের মধ্যে ১৯১ কোটি ৮০ লাখ টাকা ব্যয় হবে বেতন খাতে। শিক্ষা, গবেষণা এবং প্রশিক্ষণ খাতে ব্যয় হবে ১১ কোটি ৬০ লাখ টাকা। পেনশন খাতে ব্যয় হবে ৫২ কোটি ৪৫ লাখ টাকা উল্লেখযোগ্য।

৩. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ২৮২ কোটি ৪২ লাখ টাকার বাজেট পাস হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃক নতুন অর্থ বছরের জন্য প্রণিত ৩৫২ কোটি ৮১ লাখ টাকা চাহিদার বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২৮২ কোটি ৪২ লাখ টাকার সিলিং নির্ধারণ করে দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. রাকিব উদ্দিন জানান, এবারের বাজেটে গত বছরের সংশোধিত রিকাস্ট বাজেটের চেয়ে বরাদ্দের পরিমাণ ৭.৬৫% বৃদ্ধি পেয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক সরকারি অনুদান হিসেবে ২৭৩ কোটি ৪২ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় হিসাবে ৯ কোটি টাকাসহ সর্বমোট আয় হিসাবে ধার্য করা করা হয়েছে ২৮২ কোটি ৪২ লাখ টাকা।

এবারের বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদি খাতে ১৫৪ কোটি ৬৯ লাখ টাকা, পেনশন খাতে ৮৩ কোটি টাকা, কণ্টিনজেন্সি খাতে ৪২ কোটি ৮৮ লাখ টাকা ও বিশেষ বরাদ্দ হিসেবে ১ কোটি ৮৫ লাখ টাকা ধার্য করা হয়েছে।

ধার্যকৃত কন্টিনজেন্সী বরাদ্দের মধ্যে সাধারণ আনুষঙ্গিক খাতে ধার্য করা হয়েছে ১৬ কোটি ৬০ লাখ টাকা, শিক্ষা আনুষংগিক খাতে ধার্য করা হয়েছে ১৮ কোটি ৮৮ লাখ টাকা, রক্ষণাবেক্ষণ খাতে ধার্য করা হয়েছে ৩ কোটি ৯০ লাখ টাকা ও সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে ৩ কোটি ৫০ লাখ টাকা।

৪. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য মোট ২৩২ কোটি ৫ লক্ষ টাকা ও ২০১৬-১৭ অর্থবছরের জন্য সংশোধিত ২০৯ কোটি ৮২ লক্ষ টাকার বাজেট পাস করা হয়েছে।

মূল বাজেটে বার্ষিক ঘাটতির পরিমাণ দাঁড়াবে ১ কোটি ৭৬ লক্ষ টাকা এবং ক্রমপুঞ্জিভূত ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৩২ কোটি ৭৪ লক্ষ ৫৫ হাজার টাকা। ২০১৭-১৮ সনের মূল বাজেটে অনুষদ, বিভাগ ও ইন্সটিটিউটের শিক্ষা সরঞ্জাম খাতে, বিভাগ সমূহের ফিল্ড ওয়ার্ক খাতে এবং সেমিনার অনুষ্ঠান, সাময়িকী প্রকাশনা, চিকিত্সা কেন্দ্রসহ বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

৫. ইসলামী বিশ্ববিদ্যালয় : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ অর্থবছরে ১১৪ কোটি ২ লাখ টাকার বাজেট ঘোষিত হয়েছে। ঘোষিত বাজেট বরাদ্দকৃত অর্থের সিংহভাগই শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ব্যয় হবে। এ বাবদ বরাদ্দ হয়েছে ৯১ কোটি ৬৬ লাখ টাকা।

এবছর ইউজিসির নিকট ১৮৩ কোটি ১৮ লাখ টাকার বাজেট প্রস্তাব করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সবকিছু বিবেচনা করে ইউজিসি ১০৪ কোটি ২ লাখ টাকার বাজেট বরাদ্দ দেয়।

ঘোষিত বাজেটের বাকি ১০ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে জোগাড় করতে হবে। ঘোষিত বাজেটে সরবরাহ ও সেবার জন্য ১০ কোটি ৫০ লাখ টাকা, শিক্ষা ও আনুষঙ্গিক ৭ কোটি ৮৬ লাখ টাকা, মেরামত খাতে ১ কোটি ৫০ লাখ টাকা, গবেষণা খাতে ৬৫ লাখ টাকা, সম্পদ সংগ্রহ ও ক্রয় ১২ কোটি ৫০ লাখ টাকা।

৬. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ অর্থবছরের বাজেট (অনুন্নয়ন) ১০৪ কোটি ৫৬ লাখ টাকা নির্ধারণ করে অনুমোদন দেয়া হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ অর্থবছরের সংশাধিত বাজেট ৯৬ কোটি ৯৫ লাখ টাকা অনুমোদিত হয়।


ঢাকা, ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।