‘রংপুর বিশ্ববিদ্যালয়’ নামকরণের প্রতিবাদে বেরোবিতে মানববন্ধন


Published: 2017-09-11 14:58:44 BdST, Updated: 2017-09-22 23:11:30 BdST

 

বেরোবি লাইভ: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন নাম ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ এর নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামকরণের প্রতিবাদে মানববনন্ধন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা । 

সোমবার বেলা এগারটায় বিশ্ববিদ্যালয়ের পুলিশফাঁড়ি সংলগ্ন পার্কের মোড় এলাকায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধনে অংশগ্রহণ করেন। 

মানবন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, ‘কোনো এলাকার নামে বিশ্ববিদ্যালয় বলতে তো সেই এলাকার পাবলিক বিশ্ববিদ্যালয়কে বোঝায়। সুতরাং ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ নামে যদি কোন বিশ্ববিদ্যালয় হয় তবে নিঃসন্দেহে সেটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হতে হবে।’ 

শিক্ষার্থীরা আরও বলেন, ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করেছিল। এখনও অনেকেই এই বিশ্ববিদ্যালয়কে রংপুর বিশ্ববিদ্যালয় হিসেবেই জানেন। এখন রংপুর বিশ্ববিদ্যালয় নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে জনমনে বিভ্রান্তি ছড়াবে।’ 

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী নূর ইসলাম সংগ্রামের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলা বিভাগের শিক্ষার্থী শিহাব ওসমানী, মার্কেটিং বিভাগের শিক্ষার্থী বায়েজীদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম, পার্থ, সেলিম প্রমুখ। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি  (বেরোবিসাস) সহ সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনগুলোও মানবন্ধনে একাত্মতা প্রকাশ করে। 

উল্লেখ্য, রংপুর সার্কিট হাউজ রোডের নাহার ম্যানসনে ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবনা হওয়ার খবর প্রকাশিত হলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করতে থাকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ রংপুরের বিভিন্ন মহল।

 

ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।