মাধ্যমিকে চারুকলা বিষয়কে অবমূল্যায়নে রাবিতে মানববন্ধন


Published: 2017-08-22 15:53:33 BdST, Updated: 2017-09-21 12:51:24 BdST


রাবি লাইভ: মাধ্যমিক পর্যায়ে চারু ও কারুকলা বিষয়কে অবমূল্যায়নের প্রতিবাদে মানববন্ধন ও গণসাক্ষর কর্মসূচী পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদ। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এ কর্মসূচী পালন করা হয়।


এসময় মানববন্ধনে বক্তারা বলেন, বৃট্রিশ শাসন থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত চারু ও কারুকলা বিষয়টি পাঠদানের অন্তর্ভূক্ত ছিল। এরপর আকরাম খান শিক্ষা কমিশন রিপোর্টেও মাধ্যমিক স্তরে বিষয়টি আবশ্যকীয় হিসেবে সুপারিশ করা হয়। কিন্তু জাতীয় শিক্ষাক্রম কমিটির সভায় ২০১৭ সালের ২২শে মার্চ শিক্ষা ব্যবস্থাকে ‘চারু ও কারুকলা’ শিক্ষায় মেরুকরণ করে জাতীয় সংস্কৃতিকে হুমকির মুখে ঠেলে দেয়। শিক্ষানীতি ২০১০ এর আলোকে জেএসসি পরীক্ষা থেকে বাদ দেয়ায় অবমূল্যায়ন করা হয়েছে বলে মনে করেন তারা।


বক্তারা আরও বলেন, বাংলাদেশের সব জায়গায় চারুকলার ছোঁয়া আছে। এটি দেশীয় সংস্কৃতির বিকাশ। চারুকলা না থাকলে সৃজনশীলতা থাকবে না। একজন শিক্ষার্থী নিজস্ব সৃজনশীলতা শিক্ষা অর্জন চারুকলার মাধ্যমে । কারুশিল্প বাদ দিয়ে কোনকিছু সম্ভব নয়। বর্ষবরণ, পহেলা বৈশাখ, পিঠা উৎসব করতে চারুকলা শিক্ষা প্রয়োজন। কিন্তু এ শিক্ষা আজ হুমকির মুখে।


এসময় মানববন্ধনে তারা দুটি দাবি করেন, দাবিগুলো হলো: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয় হিসেবে অর্šÍভূক্ত করা, বিজ্ঞানভিত্তিক পড়াশোনায় যথাযথ ব্যবহার নিশ্চিত করা।


মানববন্ধনে বক্তব্য রাখেন, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের প্রফেসর মোস্তাফিজুর রহমান, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. সুশান্ত কুমার অধিকারী, চারুকলা অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী অনিক, ইমতিয়াজ বুলবুল, সুব্রত ইয়াসমিন প্রমুখ। এসময় শতাধিক শিক্ষার্থী মানববন্ধন ও গণসাক্ষর কর্মসূচীতে উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ২২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।