বেরোবিতে নেগেটিভ মার্কিং সিষ্টেম চালু, বেড়েছে আসন


Published: 2017-09-18 01:37:16 BdST, Updated: 2017-10-18 11:21:41 BdST

বেরোবি লাইভ : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভর্তি পরীক্ষায় চলতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে নেগেটিভ মার্কিং সিস্টেম। এবার থেকে প্রতিটি ভুল প্রশ্নের উত্তরের জন্য কাটা হবে ০.২৫ নম্বর। থাকছেনা তৃতীয় লিঙ্গের কোটা (হিজড়া) ও বিলুপ্ত ছিটমহলবাসী কোটা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নম্বর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। পাশ নম্বর গতবারের তুলনায় পাঁচ নম্বর কমিয়ে ৩৫ করা হয়েছে।

এছাড়া, চলতি বছরের ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৩১৫ টি। গতবারের তুলনায় এবারে ৮৫ টি আসন বৃদ্ধি করা হয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদে ৩০ টি, বিজনেস স্টাডিস অনুষদে ৫টি, বিজ্ঞান অনুষদে ৪০টি, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০টি আসন বৃদ্ধি করা হয়েছে।

ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ২৬, ২৭, ২৮, ২৯ এবং ৩০ নভেম্বর। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd)-এ পাওয়া যাবে।

 

ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।