লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত


Published: 2017-09-01 00:00:36 BdST, Updated: 2017-11-19 01:24:16 BdST

 

লাইভ প্রতিবেদক: আজ পবিত্র হজ। লাখ লাখ হজ পালনকারী আল্লাহর মেহমানদের কণ্ঠে ধ্বনিত হচ্ছে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাই, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।’ মিনা থেকে দলে দলে আরাফাতের ময়দানে যাচ্ছেন হাজিরা। 

সৌদি আরবের সংবাদ মাধ্যমের হিসাব অনুযায়ী, বিশ্বের ১৭১টি দেশের প্রায় ২৫ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান এবার হজ করছেন, যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা এক লাখ ২৭ হাজারের বেশি। 

গতকাল বুধবার পবিত্র হজ পালনের জন্য পবিত্র নগরী মক্কাসহ বিভিন্ন স্থান থেকে তাবু শহর মিনায় গিয়ে উপস্থিত হয়েছে হজযাত্রীরা। তালবিয়ার ধ্বনিতে মুখরিত হয়েছে মক্কা থেকে মিনার অলিগলি, পথঘাট ও মাঠ-প্রান্তর। 

আজই (৩১ আগস্ট) হজের মূল আনুষ্ঠানিকতা। কেননা আরবি জিলহজ মাসের ৯ তারিখ অনুষ্ঠিত হয় মূল হজ। আর সৌদি আরবে আজ ৯ জিলহজ হওয়ায় যথাযোগ্য মর্যাদা ও নিরাপত্তায় আরাফাতের ময়দানে অনুষ্ঠিত হচ্ছে মূল হজ। 

হাদিসের বিধান অনুযায়ী, বুধবার জোহরের পূর্বেই মিনায় এসে অবস্থান করা সুন্নাত এবং তথায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় মুস্তাহাব, যা পালনে অধিকাংশ হাজি বুধবার জোহরের আগেই মিনায় এসে পৌঁছেছেন। আবার অনেকে ভিড় এড়াতে মঙ্গলবারই মিনায় চলে এসেছে।

 

ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।