সুপ্ত প্রতিভার খুঁজে ‘সৃজনশীল মেধা অন্বেষণ’ প্রতিযোগিতা


Published: 2017-03-16 18:43:38 BdST, Updated: 2017-09-24 12:44:06 BdST


লাইভ প্রতিবেদক: প্রতি বছরের ন্যায় এবারও সারাদেশব্যাপী শুরু হয়েছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। উপজেলা পর্যায়ে ১৮, ১৯ ও ২০ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরপর জেলা উপজেলা ও বিভাগীয় পর্যায়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে ৩০ মার্চ ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত সৃজনশীল মেধা অন্বেষণ অনুষ্ঠিত হবে।


বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এসব তথ্য জানান।


এর আগে স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা খুঁজতে সোমবার (১৩ মার্চ) শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে ‘সৃজনশীল মেধা অন্বেষণ’ প্রতিযোগিতা।


শিক্ষামন্ত্রী বলেন, চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী ১২ জন শিক্ষার্থীকে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগদ এক লাখ টাকা করে পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করবেন। একইভাবে তাদেরকে বিদেশ ভ্রমণের ব্যবস্থা করবে শিক্ষা মন্ত্রণালয়।


মন্ত্রী আরও জানান, ৬ষ্ঠ থেকে ৮ম, ৯ম থেকে ১০ম ও একাদশ থেকে দ্বাদশ শ্রেণির তিনটি ভাগে চারটি বিষয়ের মধ্যে প্রতিযোগিতা হবে। এগুলো হবে ভাষা ও সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান/বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ।


প্রতি উপজেলা থেকে বাছাইকৃত ১২ জন করে শিক্ষার্থী জেলা পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেবে। একইভাবে জেলা পর্যায় থেকে নির্বাচিত ১২ জন শিক্ষার্থীদের নিয়ে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরপর ৮টি বিভাগ ও ঢাকা মহানগর থেকে ১২ জন করে নির্বাচিত মোট ১০৮ জন শিক্ষার্থী চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে। এখান থেকে ৪ বিষয়ে একজন করে ৩টি গ্রুপে মোট ১২ জনকে বছরের সেরা মেধাবী ঘোষণা করা হবে।


২০১৩ সাল থেকে শিক্ষা মন্ত্রণালয় দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

 

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।